গোবিন্দগঞ্জ কলেজের সুবর্ণজয়ন্তীর আলোচনা সভায় দেশে এখন প্রত্যন্ত অঞ্চল খুজে পাওয়া যায় না

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২২

গোবিন্দগঞ্জ কলেজের সুবর্ণজয়ন্তীর আলোচনা সভায়   দেশে এখন প্রত্যন্ত অঞ্চল খুজে পাওয়া যায় না

সুজন তালুকদার ছাতক: ছাতকে গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি ডিগ্রি কলেজের ৫০ বছর পুর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি বলেছেন,দেশের কোথাও এখন প্রত্যন্ত অঞ্চল খোঁজে পাওয়া যায় না । শহরের বাহিরে গোবিন্দগঞ্জের মতো সুনামধন্য প্রতিষ্ঠানও খুব কম রয়েছে। তিনি বলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যা বলেন তাই করে ফেলেন। শত জটিলতা থাকা স্বত্তেও তিনি আজ শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই বিতরণ কার্যক্রমের উদ্ভোধন করেছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ হবে স্মার্ট বাংলাদেশ আর আমরা এ পথেই এগিয়ে যাচ্ছি। স্মার্ট বাংলাদেশে স্মার্ট শিক্ষা ব্যবস্থার প্রয়োজন রয়েছে। তিনি আরও বলেন ৩য় শ্রেনী পর্যন্ত কোন পরিক্ষা নেয়া হবেনা। আমরা সকল এলাকায় সম উন্নয়ন করতে সক্ষম হয়েছি। সুনামগঞ্জে ও শিক্ষা ব্যবস্থার কাঙ্খিত উন্নয়ন হবে।

বিকেলে কলেজ মাঠে সুবর্ণজয়ন্তীর আলোচনা সভায় সভাপতিত্বে করেন,ছাতক-দোয়ারাবাজার নির্বাচনী এলাকার সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। কলেজের অধ্যাপক শামসুন্নাহার ও উপজেলা ইউআরসি ইন্সট্রাকটর আহসান হাবিবের পরিচালনায় অনুষ্টিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড.আবু নঈম শেখ,সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক অনুষদের ডীন প্রফেসর ড. আবুল ফতেহ ফাত্তাহ, বীর মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত শব্দ সৈনিক ড.অরুপ রতন চৌধুরী, মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর সিলেট অঞ্চলের পরিচালক প্রফেসর আব্দুল মান্নান খান,সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড.রমা বিজয় সরকার, সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মাকসুদ চৌধূরী,পুলিশ সুপার এহসান শাহ,সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর রজত কান্তি সোম,ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরের জামান চৌধুরী।
বক্তব্য রাখেন,কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ভাস্কর রঞ্জন দাস,সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি, কলেজ গভর্নিং বডির সদস্য তাপস দাস পুরকায়স্থ, প্রাক্তন ছাত্র,যুক্তরাজ্য প্রবাসী গয়াছুর রহমান গয়াছ, প্রবাসী আব্দুল খালিক,প্রাক্তন ছাত্র ডাক্তার নাহিদ হাসান লাভলু,সুবর্ণজয়ন্তী উৎসব উদযাপন পরিষদের অভ্যর্থনা কমিটির আহবায়ক, উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান,সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীক,পৌর সভার সাবেক মেয়র আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাদাত লাহিন, আওয়ামীলীগ নেতা রফিকুল ইসলাম কিরণ, বীর মুক্তিযোদ্ধা রজব উদ্দিন, ছাতকের মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগম, দোয়ারাবাজারের মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা বেগম, প্রাক্তন ছাত্র ডা. সৈয়িদুর রহমান । কলেজ প্রতিষ্ঠার বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন,কলেজের অধ্যক্ষ সুজাত আলী রফিক,স্বাগত বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির সভাপতি এডভোকেট মোঃ রাজ উদ্দিন। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন কলেজের শিক্ষার্থী হাসান আহমেদ ও গীতা পাঠ করেন,শিক্ষার্থী পারমিতা দত্ত।

বর্ণ্যঢ্য আয়োজনের মধ্য দিয়ে ১৯৭২ সালের ৪ ঠা এপ্রিল প্রতিষ্টিত ছাতক উপজেলার ঐতিহ্যবাহী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি ডিগ্রি কলেজের ৫০ বছর পুর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী ও প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্টান শনিবার (৩১ ডিসেম্বর) অনুষ্টিত হয়েছে।
দিনভর অনুষ্টানের মধ্যে ছিলো সাবেক-বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‍্যালী, অতিথি বরণ, শান্তির প্রতিক পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্টানের উদ্ভোধন,জাতীয় পতাকা উত্তোলন,জাতীয় সংঙ্গীত ও উৎসব সংঙ্গীত পরিবেশন, মরহুম এম এন এ আব্দুল হক স্মরণে কলেজ ক্যাম্পাসে স্থাপিত ম্যুরাল উদ্ভোধন, সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত”সুবর্ণ মোহনা”স্মারকের মোড়ক উন্মোচন ও স্মৃতি চারণ মুলক আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। আলোচনা সভায় শোক প্রস্তাব পেশ করেন অধ্যাপক রামেন্দ্র বিকাশ দে। রাতে কলেজ মাঠে অনুষ্টিত হয়েছে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

গোবিন্দগঞ্জ আব্দুল হক স্মৃতি কলেজের সুবর্ণজয়ন্তী ও প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনীর অনুষ্টানটি নবীন- প্রবিণ শিক্ষার্থীদের এক মিলন মেলায় পরিনত হয়। দিনভর উৎসবের আমেজে মেতে ওঠেন শিক্ষক ও শিক্ষার্থীরা।
মধ্যাহ্নভোজের পর প্রাক্তনিদের স্মৃতিচারণসহ বিভিন্ন আড্ডা আয়োজনে যেন এক অন্য রকম আমেজে দিনটি কাটিয়েছেন কলেজের শিক্ষক-সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

দিনভর এ আয়োজনে শিক্ষার্থী ছাড়াও জনপ্রতিনিধি, গুনিজন, বিভিন্ন কলেজের অধ্যক্ষ,সাংবাদিক, মুক্তিযোদ্ধা,অভিভাবক,শিক্ষার্থীও এলাকার লোকজনের পদচারণায় কলেজ ক্যাম্পাস ছিলো মুখরিত।

এ সংক্রান্ত আরও সংবাদ