দোয়ারাবাজারে বিজিবি ও ছাত্র জনতার উদ্যোগে সড়ক সংস্কার

প্রকাশিত: ১:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৪

দোয়ারাবাজারে বিজিবি ও ছাত্র জনতার উদ্যোগে সড়ক সংস্কার

এম এ মোতালিব ভুইয়া :
সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার ইউনিয়নের হকনগর -পেকপাড়া রাস্তার ঝুমগাও ইসলামপুর নামক গ্রামের একটি সড়ক দীর্ঘদিন ধরে চলাচলের অনুপযোগী অবস্থায় ছিল। এই বেহাল সড়ক দিয়ে প্রতিদিন শত শত শিক্ষার্থী,পথচারীদের যাতায়াতে চরম দুর্ভোগ সৃষ্টি হয়ে আসছিল। তবে এবার সেই অবহেলিত রাস্তার সংস্কার কাজ শুরু হয়েছে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে। এতে নেতৃত্ব দান করে বিজিবি এবং স্থানীয় ছাত্র-জনতা।
বুধবার (৪সেপ্টেম্বর) সুনামগঞ্জ ব্যাটালিয়ান ( ২৮ বিজিবি) এর সার্বিক সহযোগিতায় ছাত্র-জনতা এবং গ্রামবাসী মিলে সড়কটি মেরামত করে যানবাহন চলাচলের উপযোগী করে তোলেন। তাদের এই মহৎ উদ্যোগের ফলে উপজেলা সকল মহলে প্রশংসায় পঞ্চমুখ হয়েছে।

উপজেলার বাংলাবাজার ইউনিয়নের হকনগর -পেকপাড়া রাস্তার প্রায় এক কিলোমিটার দীর্ঘদিন থেকে সড়কটি খানাখন্দে ভরা। এতে করে দুর্ভোগের শিকার হন শিশু শিক্ষার্থী, বৃদ্ধ, রোগী, পথচারীসহ টহলরত বিজিবির সদস্যরা। যার ফলে যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়তো। গ্রামবাসীর কাছে এই সড়কটি ছিল প্রতিদিনের দুর্ভোগের নাম। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে কৃষক, শ্রমিক, ব্যবসায়ী, এমনকি অসুস্থ রোগীদের হাসপাতাল পৌঁছাতেও ভীষণ দুর্ভোগ পোহাতে হয়।

বাঁশতলা বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার হাবিলদার আব্দুর রউফের তত্ত্বাবধানে এবং স্থানীয় ছাত্র-জনতার সহায়তায়, গ্রামবাসী নিজেদের স্বেচ্ছাশ্রমে রাস্তা মেরামতে এগিয়ে আসেন। বিজিবি সদস্যরা সীমান্ত রক্ষার পাশাপাশি জনসেবামূলক কাজেও নিজেদের নিয়োজিত রেখেছেন। রাস্তা মেরামতের জন্য এই উদ্যোগ গ্রহণের আগে বিজিবি ক্যাম্পের অধিনায়ক এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সম্মতি নেয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, এই মহৎ উদ্যোগের ফলে এলাকার মানুষের মাঝে আনন্দের ঢেউ বইছে।বাশতলা, ঝুমগাও, পেকপাড়া,চৌধুরী পাড়া,কলোনি,নতুন বাশতলা গ্রামের ইসলামপুর ছিদ্দিকিয়া দাখিল মাদ্রাসার শিক্ষার্থীসহ প্রায় ১০ হাজার মানুষের জন্য এটি এখন একটি বড় স্বস্তির বিষয়।

ছাত্রসমাজের পক্ষ থেকে সিলেট শাহপরান সরকারি কলেজের শিক্ষার্থী আবু বকর জাহিদ বলেন, এ রাস্তটি ঝুঁকি নিয়ে যাতায়াত করে ১০ হাজার মানুষ। এ কারণে জনদুর্ভোগ নিরসনে বিজিবি, ছাত্রসমাজ মিলে রাস্তাটি মেরামত করা হয়। এখন এ এলাকার মানুষ এ রাস্তাটিতে ঝুঁকিমুক্তভাবে চলাচল করতে পারবে ফলে কমে আসবে সড়ক দুর্ঘটনা।

অটোরিকশা চালক আব্দুর রহমান বলেন, এই রাস্তা দিয়ে অটোরিকশা চলাচল করার সময় প্রাই দুর্ঘটনার শিকার হন সাধারণ মানুষ। বর্তমানে যে কাজ হয়েছে এখন আর দুর্ঘটনা হবে না।

এলাকাবাসীর পক্ষ থেকে ইসলামপুর গ্রামের মাহবুবর রহমান বলেন, এর আগে এই রাস্তা দিয়ে চলাচল করা খুব কষ্ট হত। বিজিবি ও ছাত্র সমাজ রাস্তাটির কাজ করে যাতায়াতের উপযোগী করেছেন, এজন্য আমরা অনেক খুশি।

বাঁশতলা বিজিবি ক্যাম্পের ক্যাম্প কমান্ডার হাবিলদার আব্দুর রউফ বলেন, আমাদের টহল জোরদার করতে ও এলাকার মানুষের দুর্ভোগ কমাতে ছাত্র সমাজকে সাথে নিয়ে রাস্তাটি সংস্কার করা হয়েছে। এতে করে সীমান্তে টহল জোরদারসহ এ সড়কে দুর্ঘটনা অনেক কমে আসবে। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

উপজেলা প্রকৌশলী আব্দুল হামিদ বলেন, এ রাস্তাটির জন্য কোন বরাদ্দ নেই। বরাদ্দ পেলে এ রাস্তাটি সংস্কার করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ