জাতিসংঘ জলবায়ু সম্মেলনে হাওরের অধিকারের কথা উচ্চারিত হওয়ার দাবি জানাল তাহিরপুরের তরুণরা

প্রকাশিত: ৫:২৮ অপরাহ্ণ, আগস্ট ২৬, ২০২৩

জাতিসংঘ জলবায়ু সম্মেলনে হাওরের অধিকারের কথা উচ্চারিত হওয়ার দাবি জানাল তাহিরপুরের তরুণরা

তাহিরপুর সুনামগঞ্জ প্রতিনিধি :
বিশ্ব জলবায়ু সম্মেলনে তরুণদের দাবি-দাওয়া তুলে ধরতে সুনামগঞ্জের তাহিরপুরে ইয়ুথ কপ রিজিওনাল কনসালটেশন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৬ আগষ্ট) তাহিরপুর উপজেলা গণমিলানায়ত কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
দিনব্যাপী কর্মশালায় উপজেলার নানা প্রান্ত থেকে আগত তরুণরা হাওর এলাকার পরিবেশের নানা সমস্যা তুলে ধরেন এবং হাওরের সমস্যা সমাধানে বিভিন্ন পরামর্শ দেন।
তরুণরা জানান, জলবায়ু পরিবর্তনের ফলে হাওর এলাকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। বছর বছর অকাল বন্যায় ফসলহানি হচ্ছে। মানুষের জীবন ও জীবিকা কষ্টসাধ্য হয়ে উঠছে। বন্যায় মানুষের ঘরবাড়ি ভেঙে যাচ্ছে। সীমান্তবর্তী এলাকায় ওপার থেকে বালি ঘরবাড়ি তলিয়ে যাচ্ছে। এসব সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায়ের নিতে হবে। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে জলবায়ু সুবিচারের দাবি জানিয়েছেন। কর্মশাল সমন্বয়কের দায়িত্ব পালন করেন অ্যাকশন এইটের ইয়োথা মোবিলাইজেশন কো-অর্ডিনেটর আরিফ সিদ্দিকী ও রিশতা মাহবুব আলম তামিম।
পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজার সভাপতিত্বে কর্মশালার সমাপনী অধিবেশনে বক্তব্য রাখেন- তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান রনি, তাহিরপুর উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র ণারায়ন বৈশাখ, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও কালের কন্ট প্রতিনিধি গোলাম সরোয়ার লিটন, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু, সহ সধারণ সম্পাদক আবুল কাশেম, তাহিরপুর থানার এসআই পার্ডন সিংহ , বিএনপি নেতা ফেরদৌস আলম, বি এনপি নেতা আবুল হোসেন প্রমূখ।

এ সংক্রান্ত আরও সংবাদ