মধ্যনগরে দুটি দৃষ্টিনন্দন ম্যূরালে বদলে গেছে বিদ্যালয় প্রাঙ্গণ

প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২৩

মধ্যনগরে দুটি দৃষ্টিনন্দন ম্যূরালে বদলে গেছে বিদ্যালয় প্রাঙ্গণ

এম এ মান্নান, মধ্যনগর:সুনামগঞ্জের মধ্যনগর বিশ্বেশরী পাবলিক উচ্চ বিদ্যালয় ও কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরীর দৃষ্টিনন্দন পৃথক দুটি ম্যূরাল নির্মাণ করা হয়েছে। গত ২৬ জুলাই প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী ভাস্কর জয়ন্ত কুমার তালুকদার ম্যূরাল দুটির নির্মাণ কাজ সম্পন্ন করেছেন। দুটি ভাস্কর্য নির্মাণের ফলে এ শিক্ষা প্রতিষ্ঠনটির একদিকে যেমন সৌন্দর্য্য বৃদ্ধি পেয়েছে অন্যদিকে শিক্ষার্থীদের জন্য জাতির জনকের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও প্রতিষ্ঠাতা সম্পর্কে সম্যক ধারণা লাভের সুযোগ সৃষ্টি হয়েছে।
প্রতিষ্ঠানটির শতবর্ষপূর্তি উদযাপন পরিষদের আয়োজিত সভায় প্রতিষ্ঠান প্রাঙ্গণে বঙ্গবন্ধু ও প্রতিষ্ঠাতার দুটি মুর‌্যাল স্থাপনের জন্য সাবেক শিক্ষার্থী ও শতবর্ষপূর্তি উদযাপন পরিষদের যুগ্ন আহ্বায়ক জ্যোতির্ময় সরকার তপু প্রস্তাব করেন। পরে প্রতিষ্ঠানের অধ্যক্ষ, প্রতিষ্ঠান পরিচালনা কমিটি এবং শতবর্ষ উদযাপন পরিষদের অনুমোদনক্রমে ম্যূরাল দুটি নির্মাণের সিদ্ধান্ত হয়। ডিএমপিতে কর্মরত এডিসি জ্যোতির্ময় সরকার তপু ও আরিফুল ইসলাম মিঠুর সহযোগিতায় বঙ্গবন্ধুর ম্যূরাল নির্মাণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পাশাপাশি ঢাকা জিএমই গ্রুপ, বিজিএমইএ ও পপুলার লাইফ ইনসুরেন্স কোম্পানি লিমিটেড অর্থ সহায়তা করেছে। অপরদিকে প্রতিষ্ঠাতার ম্যূরাল নির্মাণের সমস্ত ব্যয়ভার করেছে প্রতিষ্ঠানের এসএসসি ১৯৯৭ (ভর্তি ব্যাচ ১৯৯২) ব্যাচের শিক্ষার্থীরা। গৌরীপুর রাজবাড়ির পঞ্চম জমিদার ব্রজেন্দ্র কিশোর রায় চৌধুরী তাঁর মা বিশ্বেশ্বরী রায় চৌধুরীর নামানুসারে ১৯২০ সালে মধ্যনগরে বিশ্বেশ্বরী মাইনর স্কুল হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানটি চালু করেন। যা বর্তমানে হাওরাঞ্চলের বাতিঘর হিসেবে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠাকালে তিনি প্রতিষ্ঠানের স্থান ও খেলার মাঠসহ ৪.১৯ একর জমি ও নগদ অর্থ প্রদান করেন।
ম্যুরাল স্থাপনের সমন্বয়কারী ও সাবেক শিক্ষার্থী মোঃ আতিকুর রহমান ফারুকী বলেন, নিজ শিক্ষা প্রতিষ্ঠানে এমন মহতি কাজের সাথে সম্পৃক্ত হতে পেরে অনেক ভাল লাগছে।
ভাস্কর জয়ন্ত কুমার তালুকদার বলেন, জাতির পিতার ম্যূরালটি ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপটে ফাইবার গ্লাস দিয়ে তৈরি করা হয়েছে যা রিলিফ ভাষ্কর্য হিসেবে পরিচিত। প্রতিষ্ঠাতার ম্যূরালটি টাইলস মোজাইকের সমন্বয়ে তৈরি করা হয়েছে। নিজের শিক্ষা প্রতিষ্ঠানে ম্যুরাল স্থাপনে সম্পৃক্ত হতে পেরে অন্যরকম ভালো লাগা কাজ করছে।
মধ্যনগর বিশ্বেশ্বরী পাবলিক উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের অধ্যক্ষ বিজন কুমার তালুকদার বলেন, দুটি ম্যূরাল স্থাপনের ফলে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রতিষ্ঠান প্রতিষ্ঠাতা সম্পর্কে বিস্তারিত তথ্যাদি জানতে পারবে। এমন মহতি কাজের কাজের সাথে জড়িত সকলেকে প্রতিষ্ঠানের পক্ষে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এ সংক্রান্ত আরও সংবাদ