মধ্যনগরে নৌ ভ্রমণে পর্যটকের নিরাপত্তায় ওসি ‘র’ ১০ নিদের্শনা

প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২৩

মধ্যনগরে নৌ ভ্রমণে পর্যটকের নিরাপত্তায় ওসি ‘র’ ১০ নিদের্শনা

এম এ মান্নান,মধ্যনগর প্রতিনিধি:
সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর ও আশপাশের দর্শনীয় স্থান নীলাদ্রি,শহীদ সিরাজী লেক,ট্যাকেরঘাট,শিমুল বাগানে
নিরাপদে ভ্রমণের ক্ষেত্রে পর্যটক ও পর্যটকবাহী নৌযান চলাচলে ১০ টি নির্দেশনা জারি করেছে মধ্যনগর থানার অফিসার ইনচার্জ মো.জাহিদুল হক।
হাওরের পরিবেশ রক্ষা, নৌ দুর্ঘটনা এড়ানো, গণ–উপদ্রব রোধ এবং সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার্থে ২৯ জুলাই (শনিবার) এ নির্দেশনা জারি করা হয়।
এর আগে টাঙ্গুয়ার হাওরে পর্যটকবাহী নৌযান চালক-মালিক সমিতির সঙ্গে মতবিনিময় করেন মধ্যনগর থানার ওসি মো.জাহিদুল হক। ওসি মো.জাহিদুল হক যায়যায়দিন কে বলেন,নৌ ভ্রমণকে নিরাপদ করা এবং পরিবেশ রক্ষার বিষয়টিকে সামনে রেখে, গুরুত্বপূর্ণ জনস্বার্থে নির্দেশনাগুলো জারি করা হয়েছে । কোনোভাবেই হাওরের প্রকৃতি ও পরিবেশের ক্ষতি করা যাবে না। আবার পর্যটকদের নিরাপত্তা, সুযোগ-সুবিধার বিষয়টিও দেখতে হবে। সবকিছুকে একটা শৃঙ্খলার মধ্যে আনতেই এ উদ্যোগ নেয়া হয়েছে ।

ওসি’র নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, মধ্যনগর হতে হাওর কিংবা নদীতে যাত্রা শুরুর অন্তত ছয় ঘণ্টা আগে নির্ধারিত ফরমে মধ্যনগর থানার কর্তব্যরত অফিসারকে নৌযানের নাম, এবং পর্যটকের সংখ্যা, যাত্রা ও ফেরার সময় উল্লেখসহ লিখিতভাবে অবহিত করতে হবে। টাঙ্গুয়ার হাওরে চলাচলকারী কোনো নৌযান অতিরিক্ত পর্যটক বা যাত্রী বহন করতে পারবেন না। ভ্রমণের সময় নৌযানের চালক ও পর্যটকদের অবশ্যই লাইফ জ্যাকেট পরতে হবে। বিশেষ করে হাওরে কিংবা নদীতে কোনো পর্যটক লাইফ জ্যাকেট ছাড়া নামতে পারবেন না। বিরূপ আবহাওয়া থাকলে হাওরে কিংবা নদীতে ভ্রমণ করা যাবে না। ভ্রমণের সময় সবাইকে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। প্রতিটি নৌযানে ময়লা-আবর্জনা ফেলার জন্য ডাস্টবিন স্থাপন করতে হবে। নির্ধারিত স্থান ছাড়া হাওর বা নদীর কোথাও ময়লা-আর্বজনা ফেলা যাবে না। পর্যটকবাহী নৌযানে উচ্চস্বরে মাইক বা লাউড স্পিকার ব্যবহার করা যাবে না। প্রতিটি নৌযানে পর্যটকদের জন্য মানসম্মত পরিবেশ, পরিচ্ছন্নতা ও অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হবে। ভ্রমণকালে পর্যটকেরা তাঁদের প্রয়োজনীয় জিনিসপত্র নিজ দায়িত্বে সংরক্ষণ করবেন এবং নিজেদের সার্বিক নিরাপত্তার বিষয়ে সচেষ্ট থাকবেন।

উপরোক্ত নির্দেশনাগুলো মানা না হলে নৌ চালক ও পর্যটকদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ওসি জানান।

এ সংক্রান্ত আরও সংবাদ