সুনামগঞ্জে বারটানের উদ্যোগে তিনদিন ব্যাপী খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ১০:২৬ পূর্বাহ্ণ, মার্চ ৫, ২০২৩

সুনামগঞ্জে বারটানের উদ্যোগে তিনদিন ব্যাপী খাদ্য ভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

ভাটির কন্ঠ ডেস্ক : সুনামগঞ্জে তিনদিন ব্যাপী খাদ্যভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশাল শুরু হয়েছে। রবিবার ( ৫ মার্চ ) সকালে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর সুনামগঞ্জ আঞ্চলিক কেন্দ্রের সম্মেলনকক্ষে তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।
প্রশিক্ষণ টি পরিচালনা করেন (বারটানের) বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ সাদ্দাম হোসেন ও মোঃ নোমান অলি।
ট্রেনিং রিসোর্স পাসর্ন হিসেবে দায়িত্ব পালন করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ পরিচালক বিমল চন্দ্র সোম, বারটানের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. আব্দুর রাজ্জাক , উপজেলা মৎস্য কর্মকর্তা প্রশান্ত দে, পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিকাশ দাশ প্রমুখ।
তিনদিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালায় কৃষি কর্মকর্তা, সাংবাদিক, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা, শিক্ষক, ইমাম, পুরোহিত, এনজিও কর্মিসহ দুইব্যাচে ৬০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করেছেন।
প্রশিক্ষণার্থী শাহানা বেগম তার মনের অনুভূতি প্রকাশ করে বলেন,আমরা নিয়মিত খাবার খেয়ে যাচ্ছি।কিন্তু আমরা জানিনা কোন খাবারে কোন উপাদান আছে, কোন ধরনের খাবার খাইলে কতটুকু পরিমান খেলে আমাদের দেহের উপকারে আসবে, কোন খাবার আমরা খাবো, কোন খাবার আমরা বর্জন করবো, সেটা আমরা বারটানের কর্তৃপক্ষের এই প্রশিক্ষণ থেকে জানতে পেরেছি। পুষ্টি সম্পর্কে অবগত হয়েছি মাবন জীবনে অপকারিতার দিক ও উপকারিতার বিষয়ে।
ধন্যবাদ জানাচ্ছি মাননীয় প্রধানমন্ত্রীর এই মহৎ উদ্যোগকে এবং বিশেষ করে বারটান কর্তৃপক্ষকে।
আমরা এই প্রশিক্ষণ গ্রহণ করে খুবই উপকৃত ও উৎফুল্ল।
এ-সময় প্রশিক্ষকগন, পুষ্টি কি, পুষ্টির উপদান ও শরিরের পুষ্টিমান এবং খাবারের উপকারিতা ও অপকারিতা নিয়ে বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেন।

এ সংক্রান্ত আরও সংবাদ