জামালগঞ্জ সরকারি কলেজের অনিয়মের বিরুদ্ধে শিক্ষার্থীদের ১১ দফা দাবি

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২৪

জামালগঞ্জ সরকারি কলেজের অনিয়মের বিরুদ্ধে শিক্ষার্থীদের ১১ দফা দাবি

জামালগঞ্জ সরকারি কলেজের অনিয়মের বিরুদ্ধে শিক্ষার্থীদের ১১ দফা দাবি

আব্দুস সামাদ আফিন্দী ,বিশেষ প্রতিনিধি::

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার জামালগঞ্জ সরকারি কলেজের বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে ও সংস্কারের দাবিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা ১১ দফা দাবীতে ভারপ্রাপ্ত অধ্যক্ষ’র নিকট স্মারক লিপি প্রদান করেছে।

রোববার (৮ সেপ্টেম্বর ) বেলা ১১ টায় কলেজ শিক্ষার্থীরা জামালগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুজিত রঞ্জন দে’ র কাছে এ স্মারকলিপি হস্তান্তর করে।

স্মারক লিপিতে উল্লেখ রয়েছে, অনার্স ক্লাসের ইনকোর্স পরীক্ষার ফি বাবদ ৩০০ টাকার বেশি নেওয়া যাবে না । ছাত্র সংসদ না থাকায় ছাত্র ছাত্র সংসদের ফি বাতিল করতে হবে। সাহিত্য সংস্কৃতির ফি ২০ টাকা করতে হবে। বহি: ক্রীড়া ও অভ্যন্তরীণ ক্রীড়ার ফ্রি ৪০ টাকা করতে হবে। মিলাদ -পূজার ফি ৫০ টাকা নির্ধারণ করতে হবে। অত্যাবশ্যকীয় কর্মচারী ফ্রি ২শত টাকা করতে হবে, প্রতিটি ডিপার্টমেন্টের জন্য একজন করে কর্মচারী নির্ধারণ থাকতে হবে। অধিভুক্তি ফি ৫০ টাকা করতে হবে। প্রক্সি ও খন্ডকালীন শিক্ষক বাতিল করতে হবে ও এর জন্য শিক্ষার্থীরা কোন ফ্রি দিতে রাজি হবে না। উন্নয়ন ফি ৮০ টাকা করতে হবে। কোন সেমিনার না থাকায় সেমিনার ফি নেওয়া হচ্ছে কেন প্রশ্ন রেখে তা বাতিলের দাবী জানান। প্রয়োজনীয় উল্লেখ ছাড়া বিবিধ বলে কোন ফ্রী নেয়া যাবে না। ২০২৪ সাল পর্যন্ত কলেজে যে অনিয়ম ও দুর্নীতি হয়েছে তা তারা উল্লেখ না করেও; দেশের বর্তমান পরিস্থিতিতে হাওর এলাকার শিক্ষার্থীদের আর্থিক অবস্থা বিবেচনা করে চলতি বছর ছাত্র-ছাত্রীদের অনার্স প্রথম, চতুর্থ এবং ডিগ্রি প্রথম ও তৃতীয় বর্ষ থেকে যত টাকা অতিরিক্ত উত্তোলন করা হয়েছে তা ফেরত দেয়ার আহবান জানান।

স্মারকলিপি প্রদান শেষে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, মো: আবু সুফিয়ান, ফজলে রাব্বি স্বরণ, আনিছুল ইসলাম, মোঃ আবু সাঈদ, সোহাগ নুর, আমির হামজা, সাকিব আহমেদ রিয়াত, আসমাউল আহমেদ, রাতুল হাসান, সাইফুল ইসলাম, জিনিয়া ইসলাম, জান্নাতুল ফেরদৌস, শাকিলা আক্তার, শিপা দেবনাথ, মাছুমা আক্তার, সুমাইয়া আক্তার, তন্বী আক্তার সহ আরো অনেকেই।
বক্তারা বলেন, জামালগঞ্জ কলেজে বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফ্রি আদায় করা হচ্ছে। এর প্রতিবাদে দ্রুত উত্তাপিত দাবী গুলো দ্রুত সমাধানের আল্টিমেটাম দিয়ে বলেন, আমাদের যৌক্তিক ও নায্য দাবী আদায়ে না হয় রাজপথে নেমে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে সকল শিক্ষার্থীদের দাবী আদায় করা হবে।

এ ব্যাপারে জামালগঞ্জ সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুজিত রঞ্জন দে বলেন, আমার কলেজে কোন অনিয়ম নেই। তবে শিক্ষার্থীদের পক্ষ থেকে বিভিন্ন দাবি দাওয়ার বিষয়ে একটি লিখিত পেয়েছি, কলেজের শিক্ষকদের সাথে পরামর্শ করে আগামী বৃহষ্পতিবার (১২ সেপ্টেম্বর) এ বিষয়ে শিক্ষার্থীদের সাথে সমাধান করা হবে বলে জানান তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ