সকল কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল;- পানিসম্পদ উপমন্ত্রী

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৩

সকল কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল;- পানিসম্পদ উপমন্ত্রী

জাকিয়া সুলতানা সুনামগঞ্জ : হাওরবাসী যাতে নিরাপদে ফসল ঘরে তুলতে পারেন, সে ব্যবস্থা আমরা নিয়েছি উল্লেখ করে উপমন্ত্রী বলেন, ‘পানি উন্নয়ন বোর্ড ও পানিসম্পদ মন্ত্রণালয়কে সেভাবে নির্দেশনা দিয়েছি। হাওরবাসী যাতে হাসিমুখে বোরো ফসল ঘরে তুলতে পারেন, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি আমরা। হাওরের ফসল ঘরে ওঠা পর্যন্ত সুনামগঞ্জ পাউবোর সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেন মন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরের বাঁধ নির্মাণে স্থায়ী ও টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছেন। পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে পাউবো ও পানিসম্পদ মন্ত্রণালয়।
তিনি বলেন, বাঁধের কাজ সুন্দরভাবে শেষ করার জন্য ২৬ জন সার্ভেয়ার কাজ করছেন। এতে সুনামগঞ্জ পাউবোর জনবল সংকট নিরসন হবে। ফেব্রুয়ারি ও মার্চ এই দুই মাস কঠোরভাবে ফসল রক্ষা বাঁধের নির্মাণকাজ মনিটরিং করবে পানিসম্পদ মন্ত্রণালয়। যাতে বাঁধের কাজ সঠিকভাবে হয়। এই দুই মাস সর্বোচ্চ সতর্ক থেকে বাঁধ নির্মাণ করা হবে। বাঁধ নির্মাণে কোনও ধরনের অনিয়মের প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

(১৫ ফেব্রুয়ারি) বুধবার বিকালে সুনামগঞ্জ জেলাধীন তাহিরপুর উপজেলার শনির হাওরের ফসল রক্ষা বাঁধের নির্মাণকাজ পরিদর্শন শেষে এসব কথা জানিয়েছেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পাউবোর উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী খুশি মোহন সরকারসহ পানিসম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ,স্হানীয় নেতা
নেতৃবৃন্দ সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

চলতি বছর ৭৪৫ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হচ্ছে জানিয়ে মন্ত্রী আরও বলেন, ‘২০২২ সালের বন্যায় হাওরের বাঁধ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। তাই চলতি বছর বেশি কাজ করা হচ্ছে। এবার এক হাজার ৭৬টি প্রকল্প বাস্তবায়ন কমিটি বাঁধ নির্মাণে কাজ করছে। এজন্য সরকার ২০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এখন পর্যন্ত ৭৫ কোটি টাকা ছাড় দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে আরও ২৫ কোটি টাকা ছাড় দেওয়া হবে। এখন পর্যন্ত বাঁধের কাজ ৫৪ শতাংশ শেষ হয়েছে। মার্চ মাসের প্রথম সপ্তাহের মধ্যে বাকি ৪৬ শতাংশ কাজ শেষ হয়ে যাবে। এরই মধ্যে ঘরে ফসল তুলতে পারবেন কৃষকরা।’

এ সংক্রান্ত আরও সংবাদ