চেতনায় চৈতন্য আসুক

প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২২

চেতনায় চৈতন্য আসুক

অমিতা : আমরা জীবন থেকে আনন্দকে ক্রমশই হারিয়ে দিচ্ছি , ফলে দিন দিন একাকীত্ব আমাদেরকে খুড়ে খুড়ে খাচ্ছে । বাসা বাঁধছে নানা অনাকাঙ্ক্ষিত রোগ বালাই । সকালের স্নিগ্ধ এক চিলতে রৌদ্র এর দিকে বিহ্বল দৃষ্টি নিয়ে খাকাবার মনটি আজ অর্থহীন হয়ে দাঁড়িয়েছে !! যারা নিজেদের কে শুধু কাজের মাঝেই বিলিয়ে দেন, তাদের কাছ থেকে দুঃখ কখন ও বিদায় নেয় না।
সমাজ আজ হিংসায় উন্মত । কেউ কারো ভালো নির্দ্ধিধায় মেনে নিতে রাজি না । কেউ কাকে সহজ ভাবে গ্রহণ করতে পারছি না । কেউ কারো ভালো কাজকে প্রশংসা করেতে রুচিতে বাঁধে অথবা সন্মান জানাতে যেন নিজেকে ছোট মনে করেন । কুন্ঠাবোধ করেন । নিজেকে শামুকের মতো আস্ট্রে- পৃষ্ঠে ধরে রাখার প্রবণতা ক্রমশ ই বৃদ্ধি পাচ্ছে যা হৃদয়ে রক্তক্ষরণ ঘটায় । অথচ ঠাকুর বলেছেন মন কে শিশুর মতো করে রাখতে । দিন দিন আমরা সব ক্ষেত্রে শুধু কমার্শিয়াল হয়ে উঠছি । যুবকদের মধ্যে ও বৈষয়িক ভাবনা শেকড় বেধেছে । অথচ তাদের মধ্যে থাকা উচিৎ উন্নত ও স্বাস্থ্যকর সমাজ বিনির্মাণের কলা কৌশল ও মনোভাব । জীবনের সুকুমার বৃত্তি গুলো পরিচর্চার অভাবে বিলীন হয়ে যাচ্ছে । আজ আমাদের প্রাণ ভরে নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে ! পরিলিক্ষিত হচ্ছে এখন চলছে একটি বিকলাঙ্গ সমাজ ব্যবস্থা তা থেকে আগামী প্রজন্মকে আমরা কি উপহার দেব ? সমাজ কোথায় যাচ্ছে কেউ জানেনা !
কিন্তু আমরা চাই এর থেকে পরিত্রাণ । আসুন আমাদের সব কুঠিলতা – জটিলতা ও কূপমণ্ডূকতার বেড়াজাল থেকে নিজেকে সম্পূর্ণভাবে মুক্ত রেখে নব প্রজন্মদের জন্য একটি সুস্থ , স্বাস্থ্যকর ও নিরাপদ সমাজ গঠনের দৃষ্টান্ত স্থাপন করে নির্মল আকাশে সম স্বরে গেয়ে উঠি — আহা কি আনন্দ আকাশে বাতাসে ……… । জয় হউক শুদ্ধ মনোবিকাশের পরিশোধিত হউক মনোজগতের চিন্তা – চেতনার ।
লেখক : অমিতা বর্দ্ধন, প্রাবন্ধিক কবি।

এ সংক্রান্ত আরও সংবাদ