ভ্রমণকন্যা সাকিয়া আপু”র জন্মদিন আজ

প্রকাশিত: ১:১৩ পূর্বাহ্ণ, জুলাই ৬, ২০২৪

ভ্রমণকন্যা সাকিয়া আপু”র জন্মদিন আজ

৬ই জুলাই ১৯৯৩।

খুলনার একটি অঞ্চলে জন্ম হয় এক অনবদ্য কন্যা শিশুর। সমাজে মেয়েদের প্রতি অসামঞ্জস্যপূর্ণ আচরণ দেখতে দেখতে বড় হয় মেয়েটি। ইন্টার মিডিয়েটে খুলনা বিভাগে ৩য় স্থান অধিকার করে এবং ভর্তি হয় ঢাকা মেডিকেল কলেজে । ২০১৬ সালে সেই মেয়েটি বাল্যকালের বান্ধবী মানসী সাহার সাথে মিলে প্রতিষ্ঠা করেন বাংলাদেশের প্রথম “শুধুমাত্র মেয়েদের ভ্রমণ সংগঠন” ভ্রমণকন্যা-Travelettes Of Bangladesh। তারপরই একের পর এক অর্জন। জয় বাংলা ইয়োথ এওয়ার্ড থেকে শুরু করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘের এক অধিবেশনে ভ্রমণসঙ্গী হিসেবে যাওয়া, সেচ্ছাসেবীদের সর্বোচ্চ খেতাব “দ্যা ডায়না এ্যাওয়ার্ড, একুমেন ফেলোশিপ সহ আরো হাজারো অর্জন।

এরপর ভ্রমণকন্যার পরিসর বাড়ানো, বিসিএসএ টিকে স্বাস্থ অধিদপ্তরে জয়েন করা,দেশ বিদেশ ঘুরে বেড়ানো, পরিবার দেখা – কোনো কিছুতেই মেয়েটির ক্লান্তি নেই।

শুরুতে উনাকে ভ্রমণকন্যার লিডার হিসেবে চিনলেও এখন তাকে চিনি আমাদের বড় আপু হিসেবে, আমাদের গার্ডিয়ান হিসেবে। যেকোনো দরকারে তাকে পাশে পাওয়া, খুবই বান্ধবী আচরণ করা যা প্রতিনিয়ত আমাদের অবাক করে তোলে।

একা একজন মানুষ যে কিনা একটা সংগঠন এর ছোট থেকে বড় নানান দায়িত্ব কাঁধে নেয়, বাইক চালায়, সরকারি চাকরীর সুবাদে দেশ চালানোর কাজে অবদান রাখে, পড়ালেখা করে,দিন শেষে নিজের সংসার সামলায় তার ব্যাপারে বর্ণণা করা শব্দে অসম্ভব । আমি ভাবি, যেকোনো সাধারণ একটা মানুষের পক্ষে কীভাবে সম্ভব এতো গুলো কাজ একসাথে করা? কিন্তু তিনি এই অসম্ভব কাজটাই করে যাচ্ছেন প্রতিনিয়ত।

কমিটি মেম্বার থেকে শুরু করে ভ্রমণকন্যার একদম ভলেন্টিয়ার লেভেল পর্যন্ত প্রত্যেকের সাথে তার কথা বলার স্টাইল সেইম, কেও কে বেশি প্রায়োরিটি কেওকে কম এই জিনিসটা কখনই দেখি নাই তার মধ্যে। এরপর কোথাও কোনো ভালো অপুর্চুনিটি পেলে আমাদের সবার আগে রেফার করা, একজন মানুষ আমার ও আমাদের জন্য না ভাবলে কখনই কেও এ কাজ করতো না।

আজ এই মানুষটির জন্মদিন। আজকের দিনে আপনাকে অনেক শুভেচ্ছা জানাই। আপনার প্রতিটা কাজের জন্য আমরা খুবই গর্বিত। আপনি এগিয়ে যান আরো আরো ভালো কাজ করুন আমরা সবসময় আপনার পাশে আছি।
শুভ জন্মদিন সাকিয়া আপু।

লেখক
-মোঃ আনিসুল হক সিয়াম
জেন্ডার ইকুইটি এন্ড ইম্পাওয়ারমেন্ট প্রোগ্রাম (GEEP)
কো-জোন লিডার,সিলেট জোন।

এ সংক্রান্ত আরও সংবাদ