বন্যার পানিতে নিমজ্জিত তাহিরপুরের নিম্নাঞ্চল, যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশিত: ১২:৫২ অপরাহ্ণ, জুলাই ২, ২০২৪

বন্যার পানিতে নিমজ্জিত তাহিরপুরের নিম্নাঞ্চল, যোগাযোগ বিচ্ছিন্ন

তাহিরপুর সুনামগঞ্জ প্রতিনিধি::

সুনামগঞ্জের তাহিরপুরে টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে ফের বাড়ছে তাহিরপুরের নদ-নদীর পানি। মেঘালয় সীমান্তের কাছে তাহিরপুর উপজেলার চাড়াগাঁও বড়ছড়া, বাগলী, চানপুর এলাকা দিয়ে প্রবল বেগে ঢলের পানি প্রবেশ করছে। ঢলের পানিতে তাহিরপুর উপজেলার নিম্নাঞ্চল নিমজ্জিত । এতে করে দ্বিতীয় বারের মতো বন্যা দেখা দিয়েছে তাহিরপুর উপজেলায়।

মঙ্গলবার (২জুলাই ) সুরমা, যাদুকাটা, রক্তি ও পাটলাই নদীসহ সবগুলো নদ-নদীর পানি বাড়ছে।
কিছুদিন আগে বন্যার পানিতে নিমজ্জিত ছিল তাহিরপুর। সপ্তাহ দশদিন পেরুতে না পেরুতেই ফের বন্যার কবলে উপজেলার নিম্নাঞ্চলের বাসিন্দা।অধিকাংশ মানুষের ঘরের ভিতর পানি, কারু ঘরের সমান সমান পানি, সকলের গরু ছাগল সহ আসবাবপত্র নিয়ে পরেছেন বিপাকে,আবার কিছু কিছু মানুষ আশ্রয় শিবিরে অবস্থান নিয়েছেন।

গত সপ্তাহে ক্ষত চিহ্নিত রেখে যাওয়া বন্যার রেশ কাটতে না কাটতেই আবারও টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদী ও হাওরের পানি বেড়ে যাওয়ায় বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। এসব এলাকার কয়েক শতাধিক গ্রামের মানুষ নতুন করে পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

শনির হাওর পাড়ের বাসিন্দা কামরুল হাসান জানান, আমরা হাওরাঞ্চলের বাসিন্দা প্রকৃতির কাছে অসহায়। আমাদেরকে প্রতি বছরেই বর্ষায় হাওরের ( আফাল) বড় বড় ঢেউয়ের আগাত থেকে ঘর বাড়ি ও জীবন রক্ষায় প্রকৃতির সাথে যুদ্ধ করে বেঁচে থাকতে হয়।কিছুদিন আগে বন্যা হয়েছে আবারও বন্যা দেখা দিয়েছে,আমরা সরকারের কাছে দাবি জানাই গ্রামের মানুষদের রক্ষা করতে হলে প্রতিটি গ্রামে ওয়াল প্রডাকশন দিতে হবে।

তাহিরপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আলমগীর খোকন জানান, অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে ফের বাড়ছে তাহিরপুরের নদ-নদীর পানি। এভাবে নদ নদীর পানি বাড়তে থাকলে হাওরাঞ্চলের মানুষ তাদের জান মাল গরু বাছুর নিয়ে বিপাকে পরবে।ইতিমধ্যে মানুষের নিরাপত্তার জন্য উপজেলার সবকটি আশ্রয়কেন্দ্র খোলে দেওয়া হয়েছে। আমরা সার্বক্ষণিক বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার খোঁজখবর রাখছি। কোথাও কোনো সমস্যা হলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি,

উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভিন জানান পাহাড়ি ঢল ও টানা বৃষ্টির কারনে নদ নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। আমরা সকলের অবগতির জন্য বলছি উপজেলার সবকটি আশ্রয়কেন্দ্র খোলে দেওয়া হয়েছে। কোন সমস্যা হলে আপনারা আতঙ্কিত না হয়ে সতর্ক হউন, এবং আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিন।

এ সংক্রান্ত আরও সংবাদ