বন্যা দূর্গত মানুষের অবস্থান কর্মসূচী ও মুজিব জলবায়ু সমৃদ্ধ পরিকল্পনা বাস্তবায়নের দাবী

প্রকাশিত: ১:৪১ অপরাহ্ণ, জুন ৪, ২০২৪

বন্যা দূর্গত মানুষের অবস্থান কর্মসূচী ও মুজিব জলবায়ু সমৃদ্ধ পরিকল্পনা বাস্তবায়নের দাবী

ভাটির কণ্ঠ ডেস্ক :

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে সুনামগঞ্জের হালোয়ারঘাটে বন্যা দূর্গত ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিগ্রস্থ মানুষের অংশগ্রহণে অভিনব অবস্থান কর্মসূচী আয়োজন করা হয়।
হাউস, বাংলাদেশ বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোট (বিডবলুজিইডি) উপকূলীয় জীবন যাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) এর যৌথ আয়োজনে উক্ত কর্মসূচীতে পরিবেশ, জীবন-জীবিকা ও শ্রম-অধিকার এবং স্বচ্ছতা-জবাবদিহিতার ভিত্তিতে ন্যায্য ও সমতা ভিত্তিক জ্বালানি রূপান্তর নিশ্চিত করণ;
পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি ও অন্যান্য প্রতারণামলূক বিনিয়োগ বন্ধ করা; দ্রুততম সময়ে মুজিব জলবায়ু সমদ্ধিৃ পরিকল্পনা বাস্তবায়নে নবায়ন যোগ্য জ্বালানিতে বিনিয়োগ করার দাবী জানানো হয়।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশ সরকার ২০২১ সালের সেপ্টেম্বরে মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা গ্রহণ করেছে এবং ২০২৩ সালের ফেব্রুয়ারিতে মন্ত্রী পরিষদ এ পরিকল্পনা বাস্তবায়নের পথ নকশা অনমুমোদন করেছে । মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা অনুসারে সরকার ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ, ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশও ২০৫০ সাল নাগাদ শতভাগ নবায়ন যোগ জ্বালানি নিশ্চিত করবে । এ জন্য জরুরি ভিত্তিতে যথাযথ অর্থায়ন, প্রযুক্তি হস্তান্তর ও নীতিগত সহায়তা দরকার। এ অবস্থায়, আমরা দাবি জানাচ্ছি যে, সরকারকে অবশ্যই : ক) পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি ও অন্যান্য প্রতারণামলূক বিনিয়োগ বন্ধ করতে হবে ; খ) দ্রুততম সময়ে মুজিব জলবায়ু সমদ্ধিৃ পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশে নবায়ন যোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে হবে ; এবং গ) পরিবেশ, জীবন-জীবিকা ও শ্রম-অধিকার এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে ন্যায্য ও সমতা ভিত্তিক রূপান্তর নিশ্চিত করতে হবে । উক্ত অবস্থান কর্মসূচীতে উপস্থিত ছিলেন হাউসের নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভ, পরিবেশ ও উন্নয়নে তারুণ্যের সভাপতি ফারুক আহমদ, শরীফ আহমদ, মুজিবুর রহমান, গিয়াস উদ্দিন, আকাশ মিয়া, আবু তাহের, রেহান উদ্দিন, ইব্রাহিম প্রমুখ।

এ সংক্রান্ত আরও সংবাদ