বাঙালির হৃদয় জুড়ে আছেন রবীন্দ্রনাথ

প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, মে ৯, ২০২৪

বাঙালির হৃদয় জুড়ে আছেন রবীন্দ্রনাথ

দুলাল মিয়া,বিশেষ প্রতিনিধি: সুনামগঞ্জে সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের উদ্যোগে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম শুভ জন্মতিথি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রবীন্দ্র স্মরণে বুধবার সন্ধ্যায় শহরের মুক্তারপাড়াস্থ ‘দৈনিক সুনামকণ্ঠ’ কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রভাষক দুলাল মিয়া।

এতে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন – সুনামগঞ্জ সরকারি কলেজের সহকারী অধ্যাপক মো. জাকির হোসেন। সভায় বিশেষ আলোচকের বক্তব্য রাখেন- লেখক, কবি ও গবেষক সুখেন্দু সেন, শান্তিগঞ্জ উপজেলার শাহজালাল মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক এনামুল কবির।
সুনামকণ্ঠ সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক শিক্ষক অনুপ নারায়ণ তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- সংগঠনের সহ-সভাপতি শিক্ষক সাজাউর রহমান ও আহমদ নূর আলবাব, অর্থ- সম্পাদক শাহ্ মো. কামরুজ্জামান, সদস্য শিক্ষক সুবল বিশ্বাস, হাবিবুল্লাহ আছকির তালুকদার, শিক্ষক বিকাশ চন্দ, লাকি বিশ্বাস, হায়দার আলী, আব্দুর রব।
আলোচনা সভায় বক্তারা বলেন,  বাঙালির জীবনের যত ভাবনা, বৈচিত্র্য আছে, তার পুরোটাই লেখনী, সুর আর কাব্যে তুলে ধরেছেন কবিগুরু। তাঁর সাহিত্যকর্ম, সঙ্গীত, জীবনদর্শন, মানবতা, ভাবনা-সবকিছুই সত্যিকারের বাঙালি হতে, সত্যিকারের মানুষ হতে অনুপ্রেরণা দেয়।
রবীন্দ্রনাথ ঠাকুর শিল্প-সাহিত্যের প্রায় সব শাখায় দাপটের সঙ্গে বিচরণ করা বিরল ব্যক্তিত্ব। গল্প, কবিতা, প্রবন্ধ, উপন্যাস, গান, ছোটগল্প, চিত্রকর্মসহ বিভিন্ন ক্ষেত্রে অনন্য দ্যুতি ছড়িয়েছেন তিনি।
রবিঠাকুর  সমাজ উন্নয়নে কাজ করেছেন। মানুষের কল্যাণে কাজ করেছেন।রবীন্দ্রনাথ বাঙালির হৃদয় জুড়ে আছেন।  তাঁর সৃষ্টি কর্মের মধ্য দিয়ে তিনি  হাজার বছর বেঁচে থাকবেন মানুষের অন্তরে।
বক্তারা আরও বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তাঁর সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চণামুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার ক্ষেত্রে চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে। বাঙালির অস্তিত্ব ও চেতনার সঙ্গে রবীন্দ্রনাথ মিশে আছেন ওতপ্রোতভাবে। আমাদের মহান মুক্তিযুদ্ধে রবীন্দ্রনাথের গান হয়ে উঠেছিল প্রেরণার উৎস। শাশ্বত বাংলার মানুষের দুঃখ-কষ্ট, আনন্দ-বেদনা অর্থাৎ সকল অনুভব বিশ্বস্ততার সঙ্গে উঠে এসেছে রবীন্দ্রসাহিত্যে।
পুরোটা জীবন লেখালেখিতে কাটিয়েছেন রবিঠাকুর। ফলে তাঁর সৃষ্টিকর্মের সংখ্যাও বিপুল। ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস, ৩৬টি প্রবন্ধ ও ৯৫টি ছোটগল্প রচনা করেছেন তিনি। এর বাইরে তাঁর রচিত গানের সংখ্যা প্রায় দুই হাজার। এটাই শেষ নয়, চিত্রশিল্পী হিসেবেও তাঁর প্রতিভা ছিল অনন্য। জীবদ্দশায় প্রায় আড়াই হাজার  ছবি এঁকেছিলেন তিনি।
বিশ্বকবির জন্মবার্ষিকীতে তাঁর অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তারা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালির চেতনা ও মননের প্রধান প্রতিনিধি। সমাজচিন্তাবিদ এবং মানবতাবাদী দার্শনিক হিসেবেও রয়েছে তাঁর বিশ্বখ্যাতি। বাঙালি জাতীয়তাবোধের অন্যতম রূপকারও তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ