জলাশয় শুকিয়ে মাছ নিধন করছে একদল দুর্বৃত্ত

প্রকাশিত: ৬:২৮ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০২৪

জলাশয় শুকিয়ে মাছ নিধন করছে একদল দুর্বৃত্ত

তাহিরপুর সুনামগঞ্জ প্রতিনিধি : হাওরে নিয়ম ভেঙে সেচযন্ত্র দিয়ে পানি সেচে মাছ ধরার কারণে ধ্বংস হচ্ছে দেশি মাছ ও জলজ প্রাণী।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের অন্তর্গত ভবানীপুর এলাকায় মুজিব পল্লির কাছে একটি হাওর থেকে একদল দুর্বৃত্ত সেচযন্ত্র ব্যাবহার করে মাছ নিধনের মহাউৎসবে মেতেছে। সেচ পক্রিয়ার ফলে হাওরে কমছে দেশি প্রজাতির মাছ।একদিকে সেচের ফলে যেমন মাছের ক্ষতি হবে অন্যদিকে মুজিব পল্লিতে বসবাস রত প্রায় ত্রিশটি পরিবারের লোকজন পানির অভাবে মানবেতর জীবন জাপন করতে হবে।এই হাওরের মাঝে মুজিব পল্লিতে বসবাসরত লোকজন গোসল করে এখানকার পানি রান্মার কাজে ব্যাবহার করে তারা জীবন পরিচালনা করে।

মুজিবপল্লিতে বসবাস কারী সেলিম মিয়া বলেন, একদল নরপশু রাতের আধারে মেশিন দিয়ে এখানকার পানি সেচে মাছ ধরতে চায়। এই পানিতে আমরা গোসল করি এখানকার পানি আমরা রান্না করার কাজে ব্যাবহার করি।এই বিলের পানি সেচে ফেল্লে এখানকার মানুষ মানবেতর জীবন ধারন করতে হবে।

ইউপি সদস্য মোফাজ্জল হোসেন বলেন,বিল সেচে মাছ ধরা আইনগত অপরাধ, এই বিলটির পানি দিয়ে মুজিবপল্লিতে বসবাসরত লোকজন গোসল এবং রান্নার কাজে ব্যাবহার করে থাকে। বিলটির পানি সেচ বন্ধ করার জন্য প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

উপজেলা সহকারী কমিশনার ভূমি আসাদুজ্জামান রনি বলেন, বিষয়টি শুনেছি আমাদের লোকজন জায়গাটি পরিদর্শন করেছেন,কেউ যদি বিল শুকিয়ে সেচ দিয়ে মাছ ধরে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ