ভ্রাম্যমাণ আদালতের সরকারি কাজে বাঁধা ও হামলা আটক ২

প্রকাশিত: ৯:০১ পূর্বাহ্ণ, এপ্রিল ৩, ২০২৪

ভ্রাম্যমাণ আদালতের সরকারি কাজে বাঁধা ও হামলা আটক ২

এম এ মান্নান (সুনামগঞ্জ) প্রতিনিধি:

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার চামরদানী ইউনিয়নের দুগনই গ্রামের সোমেশ্বরী নদীতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার অতীশ দর্শী চাকমা। এসময় মাছের প্রজন্ম ধ্বংসত্ব কারী অবৈধ চায়না দুয়ারী জাল জব্দ করা হয় । অভিযান পরিচালনা কালে উপজেলার চামরদানী ইউনিয়নের দুগনই গ্রামের ১৫ থেকে ১৬ জন জেলে দলবদ্ধ হয়ে সরকারি কাজে বাঁধা ও হামলা প্রদানের অভিযোগ রয়েছে । এছাড়াও ওই জেলেরা দেশীয় অস্ত্র ও লাঠি সোটা দিয়ে পিটিয়ে প্রশাসনের কয়েকজনকে গুরুতর আহত করেছে। গত সোমবার(১ এপ্রিল) বিকাল সাড়ে ৫ টার দিকে উপজেলার চামরদানী ইউনিয়নের দুগনই গ্রামের সোমেশ্বরী নদীতে এ ঘটনা ঘটে। পরবর্তীতে ঘটনাস্থল থেকে ইমামুল হাসান(২০) নামের একজনকে আটক করে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।

এর পরদিন মঙ্গলবার এ ঘটনায় জড়িত আরও একজন আসামী দুগনই গ্রামের গয়েছ আলীর ছেলে লাল মিয়া (৪২) কে গ্রেপ্তার করে পুলিশ স্কটের মাধ্যমে আদালতে সোপর্দ করেছে ।

ঘটনার প্রেক্ষিতে সরকারি কাজে বাঁধা প্রদান ও প্রশাসনের লোকদের উপর আক্রমণ করায় উপজেলার সদর ইউনিয়নে ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তা গোলাম সারোয়ার বাদী হয়ে ৯ জনের নাম উল্লেখ সহ অজ্ঞাতনামা আরও ৭ থেকে ৮ জনকে আসামী করে মধ্যনগর থানায় মামলা দায়ের করেন।

ওই ঘটনায় এজাহারভুক্ত অন্যান্য আসামীরা হলেন, উপজেলার চামরদানী ইউনিয়নের দুগনই গ্রামের হারিছ মিয়ার ছেলে মমিনুর রেজা জনি (২৭), একই গ্রামের আজি রহমানের ছেলে ইমদাদুল(৩৫), মফিজ আলী ছেলে সাধন(৩৪) ও হারিছ মিয়া(৫৫), আকি রহমানের ছেলে জাহিনুর(২৯), আল উদ্দিনের ছেলে আলাল মিয়া(৩৭), আলীমুদ্দিনের ছেলে মিনাল হক(৩০), আব্দুল মোতালিবের ছেলে মুজাহিদ(২২)।

এজাহার সূত্রে জানাগেছে, উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) অতীশ দর্শী চাকমা উপজেলার চামরদানী ইউনিয়নের কাদিপুর বাজারে ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে গোপন সূত্রের ভিত্তিতে জানতে পারেন, পার্শ্ববর্তী দুগনই গ্রামের সোমেশ্বরী নদীতে কিছু অসাধু জেলে চায়না দুয়ারী জাল দিয়ে অবৈধভাবে মাছ শিকার করছে। পরে তিনি সেখানে গিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা কালে জেলেদের নিকট হতে চায়না দুয়ারী জাল জব্দ করতে গেলে দুগনই গ্রামের মমিনুর রেজা জনি, ইমদাদুল ও হারিছ মিয়া সহ কতিপয় জেলেরা দলবদ্ধ হয়ে দেশীয় অস্ত্র ও লাঠি সোটা নিয়ে প্রশাসনের লোকদের উপরে আক্রমণ চালায়। এতে ঘটনাস্থলে প্রশাসনের ৪ জন লোক আহত হয়। পরে ইউএনও অতীশ দর্শী চাকমা মধ্যনগর থানা পুলিশকে খবর দিলে থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে এনে প্রশাসনের লোকদের উদ্ধার করে। পুলিশের উপস্থিতি টের পেয়ে ঘটনাস্থল থেকে হামলাকারীরা পালিয়ে যায়।

মধ্যনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোহাম্মদ এমরান হোসেন বলেন,ঘটনার পরপরই অভিযান চালিয়ে আমরা একজন আসামীকে ধরতে সক্ষম হয়েছি।অন্যান্য আসামীদের ধরতে আমাদের অভিযান অব্যাহত রয়েছে।
আরও জানা যায়, মঙ্গলবার বিকাল ৪ টা হতে ৬ টা পর্যন্ত মধ্যনগর উপজেলার বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের টাঙ্গুয়ার হাওর অর্ন্তগত বেরবেরিয়া বিলে মোবাইল কোর্ট অভিযানে ৩০টি চায়না ডোয়ারি অবৈধ জাল উদ্ধার ও ধ্বংস করা হয় যার আনুমানিক মূল্য ২,৫০,০০০/- ( দুই লক্ষ পঞ্চাশ হাজার টাকা। এবিষয়ে নির্বাহী অফিসার অতীশ দর্শী চাকমা বলেন, চায়না ডোয়ারি জাল প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট করে এবং মা মাছ সহ বিভিন্ন জাতের মাছ ও জলজ প্রাণী ধ্বংস করছে। এ জালের পরিবেশগত ক্ষতিকর দিকসমূহের বিষয়ে জনগনকে অবগত এবং সতর্ক করা হচ্ছে। এবং এ অভিযান অব্যাহত থাকবে।

এম এ মান্নান,
০১৭৭১৯২১৬৫২
০৩.০৪.২০২৪

এ সংক্রান্ত আরও সংবাদ