জামালগঞ্জে রাস্তার মাঝখানে বিদ্যুৎ’র খুঁটি ; জনদুর্ভোগ

প্রকাশিত: ১১:২৪ পূর্বাহ্ণ, মার্চ ২৭, ২০২৪

জামালগঞ্জে রাস্তার মাঝখানে বিদ্যুৎ’র খুঁটি ; জনদুর্ভোগ

আব্দুস সামাদ আফিন্দী, জামালগঞ্জ::
সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার নতুনপাড়া চাইল্ড কেয়ার কিন্ডারগার্টেন স্কুলের পাশ থেকে সরকারি কলেজে যাওয়ার রাস্তার মাঝখানে কয়েক বছর ধরে বিদ্যুৎতের খুঁটি থাকায় শিক্ষার্থী, জনসাধারণ চলাচল করছে ঝুঁকি নিয়ে। এই খুঁটির কারনে কোন যানবাহন এই রাস্তায় চলাচল করতে পারেনা।
স্থানীয়রা বলছেন, কয়েক বছর পূর্বে রাস্তা সংস্কারের গাইড ওয়াল করা হলেও বৈদ্যুতিক খুঁটি সরানো হয়নি। বিদ্যুৎ বিভাগের বাধ্যবাধকতা থাকলেও সংশ্লিষ্টরা এই রাস্তায় চলাচল করে দেখেও না দেখার ভান করেই আছে।
এই রাস্তা দিয়ে চাইল্ডকেয়ার স্কুলের কোমলমতি শিশু শিক্ষার্থী, বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী, কলেজ শিক্ষার্থী সহ জনসাধারণের চলাচলে খুবই গুরুত্বপূর্ণ। প্রায়ই রাস্তার মাঝে বৈদ্যুতিক খুঁটিতে মোড়ানো তারে জড়িয়ে ধরে খেলা করে পথচারী শিশুরা। এতে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা। এই খুঁটির কারনে কোন দুর্ঘটনা ও প্রাণহানির মতো ঘটনাও ঘটতে পারে যে কোন সময়। দুর্ঘটনা ঘটলে এই দায় ভার কে নেবে, এমন প্রশ্ন জনসাধারণের মুখে-মুখে। দেখার যেন কেউ নেই।

দ্রুত রাস্তা থেকে বৈদ্যুতিক খুঁটি সরানোর দাবি জানিয়ে চাইল্ড কেয়ার কিন্ডারগার্টেনের প্রিন্সিপাল মো: ফখরুল ইসলাম চৌধুরী বলেন, এ সড়ক দিয়ে প্রতিদিন আমাদের স্কুলের কোমলমতি শিক্ষার্থী, বালিকা বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী সহ এলাকার লোকজন চলাচল করতে হয়। সড়কের মাঝখানে এই খুঁটিটি প্রতিনিয়তই দুর্ঘটনার আশংকা থাকে। বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে দুর্ভাবনা থাকে বেশী।

ছাব্বির রহমান আরিফ বলেন, সড়কের ওপর থেকে এ বৈদ্যুতিক খুঁটি সরানো হলে শিক্ষার্থী সহ কয়েক পাড়ার লোকজন চলাচলে শংঙ্কা মুক্ত হবে। খুটির জন্য কোন গাড়িই আসতে পারেনা। জরুরী কনো রোগী হাসপাতালে নিতে গেলে চরম দুর্ভোগের শিকার হতে হয়। হঠাৎ বড় কোন দুর্ঘটনা হলে এই খুঁটির জন্য কোন অবস্তাতেই ফায়ার সার্ভিসের কর্মীরা গাড়ি নিয় আসতে পারবেনা। প্রাণহানির মতো ঘটনাও ঘটতে পারে তখন এর দায়ভার কে নেবে? সংশ্লিষ্ট বিভাগের লোকজনও সব সময় দেখছেন এর পরেও কোন কার্যকরী পদক্ষেপ নিচ্ছেনা। দ্রুতই খুঁটিটি রাস্তা থেকে সরানোর জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবী করেন তারা।

জামালগঞ্জ সাব-জোনাল পল্লী বিদ্যুৎ অফিসের এজিএম আজহারুল ইসলাম বলেন, এখন খুঁটি সরানোর মত কোন প্রকল্প নেই, যখন প্রকল্প আসবে তখন সরানো হবে। কেউ যদি আগ্রহ হয়ে সড়াতে চায়, চার্জ দিলে সরানো হবে। খুঁটির কারনে মানুষ বা প্রাণীর প্রাণহানীর মতো কোন ঘটনা বা দুর্ঘটনা ঘটলে এর দায়ভার কে নেবে প্রশ্ন করলে তিনি উত্তর না দিয়ে এড়িয়ে গিয়ে বলেন পরে কথা হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ