তাহিরপুরে ভারতীয় কয়লা আনতে গিয়ে দুই বাংলাদেশী যুবকের মৃত্যু

প্রকাশিত: ৯:২০ পূর্বাহ্ণ, মার্চ ১৯, ২০২৪

তাহিরপুরে ভারতীয় কয়লা আনতে গিয়ে দুই বাংলাদেশী যুবকের মৃত্যু

তাহিরপুর সুনামগঞ্জ প্রতিনিধি :

সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলা সীমান্ত দিয়ে ভারতে অবৈধ অনুপ্রবেশ করে চোরাই কয়লা আনতে গিয়ে ফের দুই বাংলাদেশী যুবকের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর আগেও একই সীমান্তে গত ১৪ মার্চ কয়লা আনতে গিয়ে আরও এক বাংলাদেশী যুবকের মৃত্যু হয়েছে।

এ ঘটনাটি ঘটেছে গত(১৮ মার্চ সোমবার) সন্ধ্যার দিকে টেকেরঘাট সীমান্তের আন্তর্জাতিক সীমানা পিলার ১৯৯৯ ট্যাকেরঘাট চুনাপাথর খনি মাধ্যমিক স্কুল এন্ড কলেজ এর পিছনের কবরস্থান এলাকা সংলগ্ন ভারত সীমান্তের কয়লার কোয়ারির ভেতর। নিহত দুজন হলেন সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার লাকমা নয়াপাড়া গ্রাামের সাহাব উদ্দিনের ছেলে খাইরুল ইসলাম (২৪) ও রমজান আলীর ছেলে মুখলেস মিয়া(২৩)।

তাহিরপুর উপজেলার বিভিন্ন সীমান্তে দিয়ে ভারতে অবৈধ অনুপ্রবেশ করে চোরাই কয়লা আনতে গিয়ে যেন থামছেইনা বাংলাদেশীদের মৃত্যুর মিছিল। তবুও থেমে নেই সীমান্ত দিয়ে কয়লা চোরাচালান। চোরাই কয়লা আনতে গত পাঁচ দিনের ব্যবধানে তিন বাংলাদেশী যুবকের মৃত্যুর ঘটনায় স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী উদাসীনতার কারণেই এইসব দূর্ঘটনা ঘটছে বলে স্থানীয় বাসীন্দারা ক্ষোভে ফেটে পড়ছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যার দিকে একটি কয়লা শ্রমিকের গ্রুপ টেকেরঘাট সীমান্তের আন্তর্জাতিক সীমানা পিলার ১৯৯৯ এলাকার ভারত সীমান্তে বাংলাদেশীর করা চোরাই কয়লার কোয়ারির ভেতরে প্রবেশ করে। কোয়ারীর ভিতর থেকে কয়লার বস্তা নিয়ে আসার সময় উপর থেকে হঠাৎ করে মাটি চাপা পড়ে দুই যুবকের উপর। পরে খবর পেয়ে রাত ৯টার দিকে স্থানীয়রা তাদের উদ্ধার করে তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করান। সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নাজিম উদ্দিন। তবে পৃথক এ দুই ঘটনায় টেকেরঘাট বিজিবির ক্যাম্প কমান্ডার কোনো মন্তব্য করতে রাজি হননি।

এলাকাবাসী জানান, স্থানীয় একটি প্রভাবশালী কয়লা চোরাকারবারি সিন্ডিকেট চক্রের সদস্যরা সীমান্তের হতদরিদ্র পরিবারের যুবকদের অতি লাভের প্ররোচনা দিয়ে উদ্বুদ্ধ করে। পরে চোরাকারবারিদের প্ররোচনায় পড়ে সীমান্তের হতদরিদ্র পরিবারের যুবকরা চোরাই পথ ব্যবহার করে ভারতে গিয়ে চোরাই কয়লা কোয়ারী থেকে কয়লা আনতে কোয়ারীতে প্রবেশ করে। পরে ভারত সীমান্তে করা বাংলাদেশীদের ওইসব চোরাই কয়লার কোয়ারী থেকে কয়লা নিয়ে আসার সময় কখনো কোয়ারীর মাটি ও পাথর চাঁপায় এ-সব দূর্ঘটনার শিকার হচ্ছে বাংলাদেশীরা। প্রতিনিয়ত এসব দূর্ঘটনায় বাংলাদেশী হতদরিদ্র শ্রমিকদের মৃত্যুর মিছিল বাড়লেও সীমান্তে চোরাচালান রোধে এপর্যন্ত কোন কার্যকর পদক্ষেপ চোখে পাড়েনি।

এ সংক্রান্ত আরও সংবাদ