বাউল গান ভাটির জনপদকে একটি অসাম্প্রদায়িক জনপদে উন্নীত করেছে …নুরুল হুদা মুকুট

প্রকাশিত: ১১:২০ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২৪

বাউল গান ভাটির জনপদকে একটি অসাম্প্রদায়িক জনপদে উন্নীত করেছে …নুরুল হুদা মুকুট

সুনামগঞ্জ প্রতিনিধি :
সুনামগঞ্জে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বাউল ও গুণীজন সম্মাননার মধ্যে দিয়ে সাংস্কৃতিক সংগঠণ বাউল সমিতির অভিষেক অনুষ্ঠান ২০২৪ইং সম্পন্ন হয়েছে। রবিবার (১০ মার্চ) বিকাল ৩ টা থেকে রাত ১২ টা পর্যন্ত সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে বিস্তারিত কর্মসুচির মধ্যে দিয়ে এই অভিষেক সম্পন্ন হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট। অভিষেক অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ বাউল সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোজাহিদুল ইসলাম সেলিম।
বাউল সমিতি সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি বাউল সালাম নুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গীতিকার কলমদর আলীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান সেন্টু,জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এডভোকেট শামছুল আবেদীন,জেলা কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল,সুনামগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রওনক আহমদ বখত,বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের প্রতিষ্ঠাতা আহবায়ক সাংবাদিক বাউল আল হেলাল,প্রবীণ বাউল শিল্পী তছকীর আলী,বাউল আব্দুল রব আব্দুল্লাহ ও একুশে টেলিভিশনের জেলা প্রতিনিধি আব্দুস সালামসহ স্থানীয় সংস্কৃতানুরাগী বিশিষ্ট ব্যক্তিবর্গরা।
অনুষ্ঠানে বাউল সংগীত পরিবেশন করেন গীতিকার বাউল হুমায়ূন কবীর,বাউল রাজিল উদ্দিন,বাউল সালাম নুরী,বাউল আল হেলাল,বাউল নিজাম সরকার,বাউল শেখ মিয়া,বাউল আজিজুর রহমান,বাউল হানিফ উদ্দিন,বাউল আজাদ মিয়া,বাউল কপিনূর পরদেশী,বাউল সুরুজ মিয়া,বাউল আখলুছ মিয়া,বাউল আরশ আলী,বাউল জমির আলী,বাউল আরমান মিয়া,মাসুদ বাউল,বাউল জালালী শামীমা,বাউল চম্পামনী বেগম ও বাউল রুহিন দেওয়ানসহ স্থানীয় শিল্পীবৃন্দ।
অনুষ্ঠানে সুনামগঞ্জ জেলার ৫ প্রধান লোককবির মধ্যমণি গানের স¤্রাট বাউল কামাল পাশা (কামাল উদ্দিন),বাউল মক্রম আলী শাহ,বাউল কফিল উদ্দিন সরকার, ফকির শাহ সুন্দর আলী, ফকির শাহ মুছন আলী সহ ৫ জন সংগীত শিল্পীকে মরণোত্তর সম্মাননা এবং গীতিকার শাহ আজিজুর রহমান চিশতি,গীতিকার প্রবাসী সিরাজ উদ্দিন,গীতিকার জমির আলী,বাউল শাহ নেওয়াজ রকি,গীতিকার আব্দুন নূর, গ্রীস প্রবাসী গীতিকার ইকবাল হোসেন জয়,সংগীতানুরাগী প্রবাসী জিলু মিয়া,গীতিকার শাহ শফিক মিয়া, গীতিকার মনীর উদ্দিন নুরী,সংগীতানুরাগী কবির হোসেন ও রুকন শাহ কে সংস্কৃতিতে অনন্য অবদানের স্বীকৃতিস্বরুপ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
সভায় প্রধান অতিথির বক্তৃতায় জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নুরুল হুদা মুকুট বলেন,বাউল কবি ও সাহিত্যিকরা হচ্ছেন রাষ্ট্র ও সমাজের দর্পন। তারা নিজেদের রচিত গান কবিতা ও সাহিত্য উপন্যাসের মাধ্যমে স্রষ্টার উপাসনা বন্দনার পাশাপাশি মানুষের মনের কথা স্বমহিমায় উপস্থাপন করেন। এসব সৃজনশীলতার মধ্যে দিয়ে সুনামগঞ্জের পঞ্চরতœ বৈষ্ণব কবি রাধারমন দত্ত,মরমী কবি হাছনরাজা,গানের সম্রাট বাউল কবি কামাল পাশা,বাউল সম্রাট শাহ আব্দুল করিম ও জ্ঞানের সাগর দূর্বিণ শাহ এবং পরবর্তী প্রজন্মের মরমী সাধকরা সুনামগঞ্জকে বিশ্বের কাছে স্বগৌরবে উপস্থাপন করেছেন। তাদের রচিত বাউল গান ভাটির জনপদকে একটি অসাম্প্রদায়িক জনপদে উন্নীত করেছে। তাই বাউল সমাজের উপযুক্ত পৃষ্ঠপোষকতায় সুনামগঞ্জ জেলা পরিষদ ও জেলা আওয়ামী লীগ সব সময় পাশে ছিল বর্তমানে আছে ভবিষ্যতেও থাকবে।
আল-হেলাল
সুনামগঞ্জ
মোবাইল : ০১৭১৬-২৬৩০৪৮

এ সংক্রান্ত আরও সংবাদ