সুনামগঞ্জে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যেগে নারী দিবস উদযাপন

প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, মার্চ ৭, ২০২৪

সুনামগঞ্জে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যেগে নারী দিবস উদযাপন

জাকিয়া সুলতানা :

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সুনামগঞ্জে ডেমোক্রেসি ইন্টারন‍্যাশনালের উদ‍্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ‍্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভায় ডেমোক্রেসি ইন্টারন্যশানাল সিলেটের রিজিওনাল ম্যানেজার মোসাম্মদ রাহিমা বেগমের সঞ্চালনায় ও জেলা ডেমুক্রেসি ইন্টারন্যাশনাল এর সভাপতি শাহ আবু নাসের’এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব‍্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান সেন্টু, জেলা পরিষদের সদস‍্য ও মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি ফৌজি আরা শাম্মী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, জেলা মহিলা পরিষদের সভাপতি গৌরী ভট্টাচার্য, জেলা বিএনপির সহ-সভাপতি রেজাউল হক ও সেলিম আহমদ।

এসময় সভায় স্বাগত বক্তব‍্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন‍্যাশাল সিনিয়র রিজিওনাল ম‍্যানেজার মুহাম্মদ নাঈমুর রহমান।

এসময় উপস্থিত সদস্যগণ কয়েকটি দলে বিভিক্ত হয়ে ‘নারীর সামগ্রিক অর্থনৈতিক চ্যলেঞ্জ মোকাবেলায় বিভিন্ন পর্যায়ের করনীয় গুলো তুলে ধরেন। এছাড়াও রাজনৈতিক দল গুলো এই ধরনের চ্যালেঞ্জ মোকাবেলায় কতটুকু প্রস্তুত এবং তাদের সম্ভাব্য করনীয় কি হতে পারে সেসকল বিষয়ও আলোচনায় উঠে আসে। “নারীর সমঅধিকার, সমসুযোগ; এগিয়ে নিতে হোক বিনিয়োগ” এই প্রতিবাদ্যে আয়োজিত উক্ত আলোচনা সভায় সিভিল সোসাইটির ভূমিকা নিয়েও কাঠামোগত আলোচনা হয়। এছাড়াও নারীর রাজনৈতিক ক্ষমতায়নে এমএএফ সাব-কমিটির দুজন সদস্য তাদের কমিটির বেস্ট প্র্যাকটিস এবং অগ্রগতি তুলে ধরেন।

এসব সমস‍্যা সমাধানে নানা পরামর্শ ও আলোচনা এসেছে। তা স্বস্ব দলনেতা তা উপস্থাপনা করেন। তারা উল্লেখ করেন পুরুষতান্ত্রিক নেতৃত্বের অবসান ঘটাতে হবে। অর্থনৈতিক বৈষম‍্য নিরসন করতে হবে। সম বন্টন করতে হবে। পারিবারিক ও সামাজিক প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে আসতে হবে। নির্বাচনে নারী প্রার্থীকে হেয় করে দেখা হয়। নারীদের প্রতি সবার দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। নারীদের যথাযথ সম্মান দেখাতে হবে। সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডে নারীদের এগিয়ে আসতে সহযোগিতা করতে হবে।

উক্ত সভায় শহরের প্রতিটি দলের রাজনীতিবিদ, সুশীল সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের সদস্যগন উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ