তাহিরপুরে হাওর রক্ষা বাঁধের দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে মানব বন্ধন অনুষ্ঠিত

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৪

তাহিরপুরে হাওর রক্ষা বাঁধের দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে মানব বন্ধন অনুষ্ঠিত

তাহিরপুর প্রতিনিধি:

সুনামগন্জের তাহিরপুরে হাওর রক্ষা বাঁধের পিআইসি কমিটি গঠনে ব্যাপক অনিয়ম দুর্নীতি ও একমাস পার হয়ে যাওয়ার পরও ফসল রক্ষা বাঁধের কাজ শুরু না হওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে হাওর বাঁচাও আন্দোলন ও হাওর পারের কৃষকরা।

বুধবার দুপুরে উপজেলার আব্দুজ জহুর চত্বরে হাওর বাঁচাও আন্দোলনের আয়োজনে শত শত কৃষক ও সাধারন মানুষকে নিয়ে এ মানববন্ধন অুষ্ঠিত হয়।

হাওর বাঁচাও আন্দোলনের সভাপতি পরিতোষ দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলার সুজনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হারুন রশীদ, দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাসুক মিয়া,কৃষক আয়নাল হক,তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান তুজাম্মেল হক নাছরুম, কৃষক প্রতিনিধি ফারুক মিয়া,রুপক দাস,কৃপেশ, জুবায়ের,খায়রুল আলম প্রমুখ।

বক্তরা জানান, তাহিরপুর উপজেলার বিভিন্ন হাওরের বোরো ফসলের সুরক্ষার জন্য চলতি বছরে ৮২ টি প্রকল্পের কাজ ১৫ ডিসেম্বর একযুগে শুরু করার কথা থাকলেও এখন পর্যন্ত বেশিরভাগ প্রকল্পের বাঁধের কাজ শুরু হয়নি। এর জন্য পাউবো ও উপজেলা প্রশাসন দায়ী। তারা ১৫ ডিসেম্বর লোকদেখানো কিছু কাজের উদ্বোধন করেছিলেন সে বাঁধগুলোর কাজও পুরোদমে চলছে না। হাওর বাঁচাও আন্দোলনের নেতারা দাবি করেন এখন পর্যন্ত হাওরের ৫ শতাংশ কাজও শুরু হয়নি। কাজ এখনও শুরুই না হয় তাহলে সঠিক সময়ে কিভাবে কাজ শেষ হবে।

উল্লেখ্য বাঁধের শুরতেই পি আইসি গঠনে অনিয়মের অভিযোগ এনে ইউপি সদস্য সহ এলাকার সাধারন কৃষক উপজেলা প্রশাসনের নিকট লিখিত অভিযোগ দিলেও কোন সুরাহা হয়নি।

বক্তারা বলেন বিগত বছরের ন্যায় এবারও বাঁধ বানিজ্যের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেওয়া হবে। তারা বলেন বাঁধের কাজের যে অবস্থা এতে আগাম বন্যা ও অতিবৃষ্টির পানিতে ফসল ডুবির শঙ্কা থাকায় কৃষকের ফসল ঝুঁকিতে থাকবে।অনতিবিলম্বে সকল বাঁধের কাজ শুরু না হলে কৃষকদের নিয়ে দুর্বার আন্দোলন করা হবে।