মধ্যনগর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গাপূজার সমাপ্তি

প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৩

মধ্যনগর প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে দুর্গাপূজার সমাপ্তি

মধ্যনগর,সুনামগঞ্জ,প্রতিনিধিঃ  সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার হিন্দু ধর্মলম্বীদের প্রতিমা বিসর্জ্জনের মধ্যদিয়ে শেষ হল দুর্গ পূজা। শারদীয় দুর্গাপূজার আজ বিজয়া দশমী, প্রতিমা বিসর্জ্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। পাঁচ দিনব্যাপী এই শারদ উৎসবের জন্য হিন্দু ধর্ম প্রাণ ভক্তরা অপেক্ষা করতে হবে আরও একটি বছর। আজ মঙ্গলবার বিসর্জ্জনের দিন সকালে হয়েছে দশমীর বিহিত পূজা। পূজা শেষে করা হয়েছে দর্পণ ও বিসর্জন। শারদীয় দুর্গাপূজার বিজয়া দশমী উপলক্ষে ২৪ অক্টোবর মঙ্গলবার ছিল সরকারি ছুটির দিন।

গতকাল সোমবার মহানবমীতে মন্দির মণ্ডপ কড়ানিরাপত্তা এবং পরিদর্শনে ছিল পুলিশ প্রশাসন। এসময় মধ্যনগর থানার অফিসার ইনচার্জ ওসি মোঃ এমরান হোসেন এবং বিট অফিসার গন সহ ৫ টি নৌকা মোবাইল টিম,মটর সাইকেল ও স্পীড বুট যোগে ৪ টি ইউনিয়নের ৩৩ টি পুজা মন্ডপ সার্বক্ষণিক পুলিশের টহল জোরদার ছিল ।
কঠোর নিরাপত্তা আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখায়, হিন্দু ধর্ম প্রাণ নারী পুরুষ যেন মিলেমিশে ভুগ করেছেন আনন্দ-বেদনা। দেবীর বন্দনায় ছিল ভিন্ন এক আবহ। পূজার উদ্‌যাপন আর দেবীকে বিদায়ের সুর বেজেছে ভক্তদের হৃদয়ে। সকালে কল্পারম্ভ ও বিহিত পূজার মাধ্যমে শেষ হয়েছে নবমীর আনুষ্ঠানিকতা। পূজা শেষে ভক্তরা দেবীর চরণে অঞ্জলি নিবেদন করেন। ভক্তদের হৃদয়ে মগ্নতা আনতেই যেন এল দুপুরের হঠাৎ বৃষ্টি। মধ্যনগরের মণ্ডপগুলোতে বিকেলের আগ পর্যন্ত নবমীর উৎসব ছিল শান্তলয়ের এক অনুভূতি। এ বিষয়ে মধ্যনগর উপজেলার পূজা উদযাপন কমিটির সভাপতি দেবল কিরন তালুকদার বলেন,বাংলাদেশ পূজা উদযাপন কমিটির মধ্যনগর উপজেলা শাখার, আইন শৃঙ্খলা বাহিনী ও সুশীল সমাজ এবং সাংবাদিক বৃন্দের সমন্বয়ে ৩৩ টি পূজা মণ্ডপেই শান্তি পূর্ণ ভাবেই সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনে পূজা সম্পন্ন হয়েছে।

এম এ মান্নান,
মধ্যনগর,সুনামগঞ্জ
০১৭৭১৯২১৬৫২
২৪/১০/২৩

এ সংক্রান্ত আরও সংবাদ