ছাতক উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মনোনীত হলেন পংকজ দত্ত

প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২৩

ছাতক উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মনোনীত হলেন পংকজ দত্ত

সুজন তালুকদার,ছাতক প্রতিনিধি:ছাতক উপজেলার শ্রেষ্ঠ সহকারী শিক্ষক ক্যাটাগরিতে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক মনোনীত হলেন ছৈলা আফজলাবাদ ইউনিয়নের শ্যামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পংকজ দত্ত। সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে অধিক যোগ্য , দক্ষ ও মেধাবীদের মধ্যে যিনি শিখন শিখানোর কার্যক্রমে অগ্রগতির পাশাপাশি সামাজিক যোগাযোগ ,মননশীলতা, সৃজনশীলতা, কাব স্কাউটিং ও ব্যক্তি চরিত্রে শ্রেষ্ঠের অধিকারী তাদেরকেই বিভিন্ন ক্যাটাগরিতে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক দেওয়া হয়।প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ ছাতক উপজেলা নির্বাচক মন্ডলীর জনাব পংকজ দত্তকে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত করেছেন।তিনি ২০১৮ ও ২০২২ সালে উপজেলায় শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত হয়েছিলেন।

শিক্ষক পংকজ দত্ত শিল্পনগরী খ্যাত ছাতক উপজেলার ছৈলা আফজলাবাদ ইউনিয়নের হরিনগর গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষক জনাব জীবেশ চন্দ্র দত্ত ও স্মৃতিকনা দত্ত এর জ্যেষ্ঠ পুত্র । চার ভাই বোনের মধ্যে দ্বিতীয়।আর দুই বোন শিক্ষকতা পেশায় ও এক ভাই ব্যবসায়ী।
২০০৮ সালে সিলেট ব্রিটিশ বাংলাদেশ স্কুল এন্ড কলেজে (বিবিআইএস) শরীরচর্চার শিক্ষক হিসাবে নিয়োজিত ছিলেন। ২০০৯ সালে ঐতিহ্যবাহী গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এ যোগদান করে শরীরচর্চা বিষয়ের খন্ডকালীন শিক্ষকের দায়িত্ব পালন করেছেন ।
২০০৯ সালে ছাতক উপজেলার খুরমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসাবে যোগদান করেন।২০১২ সালে বাগইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি হয়ে আসেন।সর্বশেষ ২০১৫ সালে উনার অবসরপ্রাপ্ত বাবার শুন্যপদে শ্যামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি হয়ে বর্তমানে কর্মরত রয়েছেন।
তিনি করোনা পরিস্থিতি কালে শিক্ষার্থীদের অনলাইন জুম মিটিং, গুগল মিট এর মাধ্যমে পাঠদান দিয়েছেন। তিনি করোনাকালীন সময়ে ছৈলা আফজলাবাদ ইউনিয়নের ২নং ওয়ার্ডে সরকারি কাজের খাদ্য বান্ধব কমর্সূচীর তালিকা প্রণয়ন, ১০ টাকা কেজি ধরে ৩০ কেজি চাল বিতরণে সহযোগিতা,সরকারি ভাবে অসহায়দের ঘর নির্মাণের তালিকা প্রণয়নে কাজ করেছেন। ভিক্ষুকদের তালিকা প্রনয়নে, সরকারি নির্দেশনায় ভোট গ্রহণ , ভোটার তালিকা হালনাগাদ সহ সরকারি নির্দেশনা পালনে সার্বক্ষণিক সক্রিয় ভূমিকা পালন করছেন ।
তিনি শিক্ষকতার পাশাপাশি মানবিক,সামাজিক,ক্রীড়া ও উন্নয়ন মূলক কাজ কর্মের সাথে নিভীর ভাবে জড়িত রয়েছেন ।তিনি ছাতক উপজেলার নিরাপদ সড়ক চাই এর সদস্য সচিব,ছাতক ইয়াং স্টার এর সভাপতি, আলো রক্তদান সমাজ কল্যান সংস্থার উপদেষ্টা,গোবিন্দগঞ্জ ক্রিকেট ক্লাব সমিতির একাধারে সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে ১৬ বছর দায়িত্ব পালন করেছেন।তিনি সহকারী শিক্ষকদের দাবি আদায়ের একজন অন্যতম নেতা। ছাতক উপজেলার শারীরিক শিক্ষা বিষয়ের মাস্টার ট্রেইনার ও তিনি কাব স্কাউট শাখায় সদ্য উডব্যাজ অর্জন করে একজন প্রশিক্ষকও বটে।তিনি বাংলাদেশ স্কাউট ছাতক উপজেলা স্কাউটস এর যুগ্ম সম্পাদক পদে ২০১৮ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন।তিনি শ্যামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইউনিট লিডার হিসাবে কাজ করছেন ।
তিনি উপজেলা, জেলা,আঞ্চলিক ও জাতীয় সহ মোট পাঁচটি কাব ক্যাপুরীতে অংশগ্রহণ করেছেন এবং সবক’টিতে সফলতা অর্জন করেছেন।গাজীপুর মৌচাকে অনুষ্ঠিত ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীতে শ্যামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় সাব ক্যাম্পে সেরাদের সেরা স্থান অর্জন করেছে।
বিদ্যালয়ে পড়াশোনা, কাব স্কাউটিং এর পাশাপাশি খেলাধুলায় এগিয়ে রেখেছেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বঙ্গমাতা ফুটবল দল পাঁচ বার ইউনিয়ন চ্যাম্পিয়ন,দুইবার উপজেলা চ্যাম্পিয়ন ও একবার রানার আপ,একবার জেলাতে রানারআপ ও একবার সেমিফাইনাল খেলার গৌরব অর্জন করেছে।বিদ্যালয়ে ব্যক্তি উদ্যোগে একটি শহিদ মিনার ও সমরু কম্পিউটার ল্যাব স্থাপন করেছেন।
ছাতক উপজেলায় মেধা,দক্ষতা,যোগ্যতা,অভিজ্ঞতা,কর্মের সংমিশ্রণে একজন গুণী শিক্ষক হিসেবে পরিচিত।অভিভাবক ও শিক্ষার্থী ও এলাকার কাছে একজন আদর্শ শিক্ষক,কারো কাছে তিনি একজন আদর্শ মানুষ।সবকিছু ছাড়িয়ে যেটা সবচেয়ে বড় পরিচয় তা হলো তিনি একজন সত্যিকারের মানুষ গড়ার কারিগর।

এ সংক্রান্ত আরও সংবাদ