ব্রিটিশ আমলের হাসপাতালটি ময়লার ভাগাড়

প্রকাশিত: ৯:২৪ পূর্বাহ্ণ, জুন ২১, ২০২৩

ব্রিটিশ আমলের হাসপাতালটি ময়লার ভাগাড়

দিল আহমেদ, জামালগঞ্জ:
সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলা বাসির প্রথম চিকিৎসালয় সেবা দানকারী পুরনো স্বাস্থ্য কমপ্লেক্স টি এখন ময়লার ভাগাড়। অযত্ন অবহেলায় পরিত্যক্ত অবস্থায় আছে স্থাপনাটি। ব্রিটিশ আমলের হাসপাতালটি পূর্ণনির্মাণের করে সচল করার দাবি স্হানীয়দে।
১৯৪০ এ স্হায়ীভাবে জামালগঞ্জ থানা প্রতিষ্ঠা হয়,এই মাঝামাঝি সময়ের মধ্যেই ব্রিটিশের তৎকালীন আসাম প্রদেশিক সরকার প্রতিষ্ঠা করে এই চিকিৎসা সেবা কেন্দ্রটি।
এলাকার প্রবীণদের সঙ্গে কথা বলে জানা যায় সাচনা বাজার হাসপাতালেই (কমপ্লেক্সে ) জন্ম গ্রহন করে ছিলেন প্রয়াত নেতা বিশিষ্ট পার্লামেন্টারিয়াম সাবেক রেলমন্ত্রী সুনামগঞ্জ ২ আসনের সংসদ সদস্য সুরঞ্জিতসেন গুপ্ত জন্ম গ্রহন করেছিলেন।পুরো উপজেলায় তখনই একটি চিকিৎসালয় ছিল প্রথমে এর নাম রাখা হয় সাচনা বাজার ডিস্পেনসারী হাওর অঞ্চলের স্বাস্থ্য সেবার এ হাসপাতালটি এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। বৃহস্পতিবার সরোজমিনে গেলে বিএমএফ টেলিভিশনের ক্যামেরায় উঠে আসে এমন চিত্র।
ভুমি সূত্রে জানা যায় ৪৬ শতক জায়গার উপরে স্বাস্থ্য কমপ্লেক্সটি নির্মাণ করা হয়, বারবার অবৈধভাবে দখল হয়েছে অপারেশন ক্লিন হার্টের সময় দখল মুক্ত করে সীমানা প্রাচীর দেওয়া হয়।
উত্তর কামলা বাজের শাহেদ মিয়া বলেন হাসপাতালটি চালু হলে আমাদের উন্নয়ন হইতো এখন আমাদের রোগীর ভোগান্তি হয় রোগী মারা যায় হাসপাতালটি চালু করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাচ্ছি।
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ নবী হোসেন বলেন তৎকালীন জামালগঞ্জ থানার একমাত্র ডিসপেনসারি ছিল এটি নদীর উত্তর পাড়ের রোগী পারাপারের সময় অনেক বিপদজনক আমরা চাই অনতিবিলম্বে হাসনা বাজার ডিসপেন্সারি ১০ সয‍্যা হাসপাতাল হিসেবে উন্নতি করা হোক।
উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল আল আজাদ বলেন আমাদের হাসনা বাজার হাসপাতালে জন্ম নিয়েছিলেন বাবু সুরঞ্জিত সেনগুপ্ত বিশিষ্ট পার্লামেন্টেরিয়ান অতীতের ইতিহাস বলে। কিছুদিন আগে সিলেট স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাক্তার রাজিয়া সুলতানা জামালগঞ্জ উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে এলে এ বিষয়ে আলোচনা করি পুনরায় সচল করার দাবি জানাই এ ব্যাপারে তিনি আমাকে আশ্বস্ত দিয়েছেন।

এ সংক্রান্ত আরও সংবাদ