সুনামগঞ্জে ঘোড় দৌঁড় প্রতিযোগিতা

প্রকাশিত: ৬:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

সুনামগঞ্জে ঘোড় দৌঁড়  প্রতিযোগিতা

স্টাফ রিপোর্টার,সুনামগঞ্জ: গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে এবং নতুন প্রজন্মকে ঘোড় দৌঁড় প্রতিযোগিতায় পরিচিত করার পাশাপাশি হাওরাঞ্চলে কৃষকদের উৎসাহিত করতে সুনামগঞ্জে তিন দিনব্যাপি ঘোড়দৌঁড় প্রতিযোগিতা শুরু হয়েছে। শহরতলির মোল্লপাড়া ইউনিয়নের বেতগঞ্জ বাজারের পাশের জালালপুর ও লালপুরের মধ্যবর্তী মাঠে দুই গ্রামবাসীর আয়োজনে এই উৎসব হচ্ছে।
রবিবার বিকাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা চলবে মঙ্গলবার পর্যন্ত। আজ দ্বিতীয় দিন দুপুরে অতিথি ঘোড়া সোনার মুকুট, সোনার পুতুল, রাজা রাণী, অচিনপাখি, পাগলা মিজান, সোনার হরিণ, পাখির বাচ্চা, আলিম বাদশা ও আমিন রাজাকে নিয়ে মাঠে নামেন সওয়ারগণ । উদ্যোক্তারা জানিয়েছেন, এবার শতাধিক ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেবে।
সিলেট বিভাগের হবিগঞ্জের নবীগঞ্জ, বাহুবল, বানিয়াচঙ, সিলেটের বিয়ানীবাজার, গোলাপগঞ্জ এবং সুনামগঞ্জের সকল উপজেলা থেকেই সওয়ারসহ ঘোড়া নিয়ে এসেছেন সৌখিনরা।
জামালগঞ্জের চানপুর থেকে দৌঁড়ের ঘোড়া ‘সোনার বাংলা’ নিয়ে আমির উদ্দিন প্রতিযোগিতায় এসেছেন । বললেন, যেখানেই ঘোড় দৌঁড় হয়, আমন্ত্রণ পেলেই যাই। এখানে এসেছি। তিনদিনের এই উৎসবে যারা আসবেন আনন্দ করেই কাটাবেন।
চিন্নাতপুর গ্রাম থেকে এসেছেন রফিকুল ইসলাম। বললেন, মাঘ মাসের মাঝামাঝি থেকে চৈত্র মাস পর্যন্ত ঘোড়া নিয়ে মেলায় মেলায় যাই। সব সময় প্রথম পুরস্কার পাই।আজও প্রথম হয়েছি।আগামীকাল ফাইনালেও প্রথম পুরস্কার পাব ইনশাআল্লাহ। বৈশাখে ফসল ভালো হলে জৈষ্ঠ্য মাসেও হয় ঘোড় দৌঁড় উৎসব।
ঘোড় দৌঁড় আয়োজক কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল হান্নান বললেন, গ্রাম বাংলার ঐতিহ্য টিকিয়ে রাখা, সকলকে বিনোদন দেওয়ার জন্যই এই আয়োজন। আশাকরি সকলে এতে সহযোগিতা করবেন। প্রতিযোগিতায় অংশ নিতে শতাধিক ঘোড়া এসে আশপাশের গ্রামে ও মাঠে অবস্থান নিয়েছে।
জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী বললেন, একসময় বাহন হিসেবেই ব্যবহার হতো ঘোড়া। এখন আর তা খুবই কমই হয়। ঘোড়াও হারিয়ে যাচ্ছে। সৌখিন ঘোড়া মালিকরা এখন ঘোড় দৌঁড়ে ঘোড়া নিয়ে আসেন। গ্রাম বাংলার এই ঐতিহ্যকে তুলে ধরা এবং সকলকে বিনোদন দেবার জন্যই ঘোড় দৌঁড়ের অনুমতি দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ