ছাতকে মোহাম্মদিয়া আরবি শিক্ষা কেন্দ্র দখল করতে চায় ভুমিখেঁকো চক্র

প্রকাশিত: ১০:২১ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

ছাতকে মোহাম্মদিয়া আরবি শিক্ষা কেন্দ্র দখল করতে চায় ভুমিখেঁকো চক্র

ছাতক প্রতিনিধি,সুনামগঞ্জ : ছাতকে ৮০ বছর আগের প্রতিষ্ঠা শহরের ঐতিহ্যবাহী মোহাম্মদিয়া আরবি শিক্ষা কেন্দ্রটি দখল করতে চায় একটি ভুমিখেকো চক্র। কর্তৃপক্ষ অতি পুরানো ওই ৮০ বছর আগের প্রতিষ্ঠানটি সংস্কার করতে চাইলে এতে শিমুলতলা-মুক্তিরগাঁও গ্রামের আব্দুল্লাহ আল মামুন চৌধূরীসহ একটি পক্ষ মোহাম্মদিয়া আরবি শিক্ষা কেন্দ্রের ভবন ও জমির মালিকানা দাবি করে। জমি দখলে নিতে তারা বাগবাড়ি গ্রামের ইকবাল হোসেন ও তার আত্মীয়দের বিরুদ্ধে ২ টি মামলা দিয়ে হয়রানি করে যাচ্ছে। ভুমিখেঁকোরা একটি ভুঁয়া ওয়াকফ দলিল মুলে জমির দাবি করছে। এতে গ্রাম ও এলাকাবাসী ক্ষিপ্ত হয়েছেন।
সোমবার বাগবাড়ি জামে মসজিদ প্রাঙ্গনে এক সংবাদ সন্মেলনে লিখিত বক্তব্যে গ্রামের বাসিন্দা ইকবাল হোসেন এসব অভিযোগ করেছেন। তিনি আরো বলেন মোহাম্মদিয়া আরবি শিক্ষা কেন্দ্রের প্রতিষ্ঠাতা বাগবাড়ি গ্রামের হাজী ওসমান মিয়া ও তার স্ত্রী সুরতুন নেছা। নিজেদের নামীয় জমিতে এই প্রতিষ্ঠান তারা গড়ে তুলেছেন। এতে কারো মালিকানা নেই এবং এই সম্পত্তি ওয়াকফ নয়।
হাজী ওসমান মিয়া তৎসময়ের একজন বড় ব্যবসায়ী ছিলেন। তিনি তার নিজ সম্পত্তিতে একাধিক ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। যা সমাজের উপকারে এখনো বিদ্যমান রয়েছে। তিনি তাদের বিরুদ্ধে দায়েরি বানোয়াট মামলা প্রত্যাহার ও হাজী ওসমান মিয়ার পরিবারের বিরুদ্ধে অপপ্রচার বন্ধের দাবি জানান। সংবাদ সন্মেলন উপস্থিত বাগবাড়ি গ্রামের লোকজনের দাবি হাজী ওসমান মিয়ার ওয়ারিশরাই এ সম্পত্তির মালিক। এ নিয়ে বিরোধ দেখা দিলে বিষয়টি সালিশে নিস্পত্তির কথা ছিলো। কিন্তু সালিশ চলমান থাকাবস্থায় আব্দুল্লাহ আল- মামুন চৌধূরী একাধিক মামলা করেছেন হাজী ওসমান মিয়ার ওয়ারিশদের বিরুদ্ধে। সংবাদ সন্মেলনে আরো বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা হাজী নিজাম উদ্দিন বুলি,মাস্টার সোনাহর আলী, দেলোয়ার মাহমুদ জুয়েল বক্স প্রমুখ। উপস্থিত ছিলেন, হাজী আব্দুল মুক্তাদির, হাজী মনির মিয়া,মোজাই মিয়া চৌধূরী, এহিয়া চৌধুরী, খলিলুর রহমান মানিক, মরতুজা মিয়া,সিরাজ মিয়া, সুরুজ আলী মেম্বার,কালা মিয়া,আব্দুল আউয়াল, উকিল আলী, চাঁদ মিয়া,নাসির উদ্দিন, ইকবাল মিয়া, বাদল মিয়া,নওশাদ মিয়া, বক্তার হোসেন, রাজু আহমেদ, হুমায়ুন কবির সোহেল,মাসুম আহমদ, আফতাব উদ্দিন,আনিসুর রহমান চৌধুরী সুমন,
রেদওয়ান আহমেদ,আফতাব উদ্দিন, সাদমান মাহমুদ সানি, জালাল উদ্দিন, এহিয়া আবেদিন,শহিদুল ইসলাম, মুক্তার হোসেন,শাহ ফারুক মিয়া, মাহবুব আলম সাদেক, মিজানুর রহমান,জয়নাল আবেদিন,রহিম আলী,সুজন ইমদাদ খোকন, আনোয়ার হোসেন, তারেক আহমদ, মাসুক মিয়া, আনোয়ার মিয়া, আবুল হোসেন, জাকির হোসাইন, আঙ্গুর মিয়া,সাহিদ মিয়া,আকরাম হোসেন, ফরিদ মিয়া, ইমন আহমদ,পারভেজ মিয়া,সুমেল আহমেদ সহ বাগবাড়ি গ্রামের লোকজন।

এ সংক্রান্ত আরও সংবাদ